অগ্রণী ব্যাংক এবং আরপিসিএল – নরিনকোর সাথে ১.৭৭৭ বিলিয়ন ডলারের ঋণ চুক্তি স্বাক্ষর

76

নিজস্ব প্রতিবেদক: ১.৭৭৭ বিলিয়ন ইউ এস ডলার ঋণ চুক্তি বাস্তবায়নের জন্য অনশোর ব্যাংক হিসাব এবং সিকিউরিটি এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য অগ্রণী ব্যাংক এবং আরপিসিএল-নরিনকো ইন্টারন্যাশনাল পাওয়ার লিঃ এর সাথে গত ১২.০৫.২০২১ ইং তারিখে অগ্রণী ব্যাংক লিমিটেড এর বোর্ডরুমে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। বিদুৎক্ষেত্রে সরকারী ব্যাংক এর মধ্যে অগ্রণী ব্যাংক ই প্রথম এ ধরনের চুক্তি স্বাক্ষর করলো । উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত্।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোহম্মদ শামস্-উল ইসলামের সভাপত্বিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরপিসিএল এবং আরএনপিএল এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুস সবুর। স্বাগত বক্তব্য রাখেন অগ্রণী ব্যাংক লিঃ এর উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ রফিকুল ইসলাম, মহাব্যবস্থাপক ড. আব্দুল্লাহ আল মামুন এবং অগ্রণী ব্যাংক বিষয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন মোহাম্মদ মনোয়ার হোসেন এফসিএ, মহাব্যবস্থাপক অগ্রণী ব্যাংক লিঃ। ভার্চুয়ালী যুক্ত থেকে বক্তব্য রাখেন লিড এরেঞ্জার এক্সিম ব্যাংক অব চায়নার মিঃ সু কি, ব্যাংক অব চায়নার উৎপাদক ব্যবস্থাপক মিঃ ওয়াং জিয়াওদং এবং নরিনকো ইন্টারন্যাশনাল এর মিঃ ওয়াং জিংকিং। উপস্থিত ছিলেন অগ্রণী ব্যাংক লিঃ এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ওয়ালী উল্লাহ সহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন নির্বাহী,কর্মকতাগণ।

উক্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অগ্রণী ব্যাংক লিমিটড এর পক্ষে স্বাক্ষর করেন মহাব্যবস্থাপক আবদুস সামাদ পাটওয়ারী এবং আরপিসিএল নরিনকোর পক্ষে কাজী মোহাম্মদ তানভীর,কোম্পানী সচিব,আরএনপিএল। উল্লেখ্য ২.৫৩৯ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে চায়না সরকারের মালিকানাধীন প্রতিষ্ঠান নরিনকো ইন্টারন্যাশনাল কর্পোরেশন লিঃ এবং বাংলাদেশ সরকারের মালিকানাধীন প্রতিষ্ঠান আরপিসিএল লিঃ চুক্তির আওতায় বাংলাদেশ বিদুৎ উন্নয়ন প্রকল্পে বিদুৎ সরবরাহ লক্ষ্যে পটুয়াখালী ১৩২০ মেগাওয়াট কয়লা ভিত্তিক বিদুৎ প্রকল্প নির্মাণ এবং কলাপাড়া ইউনিয়নের ৫০০ একর ভ’মির উপর তাপ বিদুৎ কেন্দ্র নির্মাণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে।