এপ্রিলে সড়ক দুর্ঘটনায় নিহত ৪৬৮ আহত ৫০৭ : যাত্রী কল্যাণ সমিতি

4

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ এপ্রিলের লকডাউনের ১ মাসে ৪৩২টি সড়ক দুর্ঘটনায় ৪৬৮জন নিহত হয়েছে। আহত হয়েছেন ৫০৭ জন। একই সময় রেল-পথে ৮ দুর্ঘটনায় ৬ জন নিহত হয়েছেন। আর নৌ-পথে ১৪ দুর্ঘটনায় ৩৮জন নিহত, ৯জন আহত এবং ২ নিখোঁজ হওয়ার সংবাদ পাওয়া গেছে।

রোববার (২ মে) বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞ‌প্তি‌তে বলা হয়েছে, এই মাসে সড়কে দুর্ঘটনায় আক্রান্ত ৮২জন পথচারী, ১৩৪জন চালক, ১১০জন পরিবহন শ্রমিক রয়েছেন। এছাড়া, ৩৩জন শিক্ষার্থী, ৬জন শিক্ষক, ২৮ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, ৫২জন নারী, ৪৭ জন শিশু রয়েছে আহতের তালিকায়। আর রাজনৈতিক দলের ৪ জন নেতাকর্মীর পরিচয় সংবাদপত্রে প্রকাশিত হয়েছে।

এর মধ্যে নিহত হয়েছেন ১১২জন চালক, ৮২জন পথচারী, ৩৮জন নারী, ২৬জন ছাত্র-ছাত্রী, ৩৬জন পরিবহন শ্রমিক, ৪২জন শিশু, ২জন রাজনৈতিক দলের নেতাকর্মী, ৭ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও ০৪জন শিক্ষক ছিলেন।

পরিসংখ্যানে দেখা গেছে, সর্বোচ্চ ২২১টি দুর্ঘটনা ট্রাক ও কাভার্ডভ্যানে, ১৪৪টি দুর্ঘটনা মোটরসাইকেলে, ৫৫টি ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৬৪টি নসিমন ও করিমন, ৫২টি সিএনজিচালিত অটোরিকশা, ৩০টি প্রাইভেট কার ও ২০টি বাস এসব দুর্ঘটনায় জড়িত ছিল।

এ মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংঘটিত হয় ৮ এপ্রিল। এদিনে ২৬টি সড়ক দুর্ঘটনায় ২৬জন নিহত ও ৩৩জন আহত হন। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা ঘটেছে ১৪ এপ্রিল। এদিন, ৬টি সড়ক দুর্ঘটনায় ১০জন নিহত ও ৬ জন আহত হয়েছেন।