ক্রমান্বয়ে ঢাকা থেকে ইঞ্জিনচালিত রিকশা-ভ্যান সরানো হবে : মেয়র তাপস

15

নিজস্ব প্রতিবেদক : ডিএসসিসি মেয়রের নির্দেশে যানজট মুক্ত শহর উপহার দিতে ক্রমান্বয়ে ঢাকা থেকে সব ধরণের অবৈধ ইঞ্জিনচালিত রিকশা-ভ্যান সরানো হবে। অভিযান শুরু হয়েছে, এটা অব্যাহত থাকবে।

আমরা অবৈধ রিকশা-ভ্যান ডাম্পিং করছি, প্রতিবন্ধীদের মুচলেকা দিয়ে আপাতত ছেড়ে দেওয়া হচ্ছে।

সোমবার (০৫ অক্টোবর) দুপুর ১২টায় সায়েন্সল্যাব এলাকায় ইঞ্জিনচালিত অবৈধ রিকশা-ভ্যানের বিরুদ্ধে অভিযান পরিচালনার সময় এসব কথা বলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী ফয়সাল।

কাজী ফয়সাল বলেন, দক্ষিণ সিটির বিভিন্ন এলাকায় আমাদের অভিযান চলছে। যেখানেই অবৈধ ইঞ্জিনচালিত রিকশা-ভ্যান পাওয়া যাবে সেখানেই অভিযান পরিচালনা করা হবে। ইতোমধ্যে আমরা বেশ কয়েকটি রিকশা ডাম্পিং করেছি। তবে আপাতত প্রতিবন্ধীদের রিকশা আমরা মুচলেকার মাধ্যমে ছেড়ে দিচ্ছি। পরবর্তীতে আবার পেলে সেগুলোও আমরা ডাম্পিং করবো।

এদিকে ডাম্পিং হওয়া রিকশা চালকরা কান্নাকাটি করতে থাকেন। অনেকেই বলতে থাকেন ঋণ করে রিকশা কিনেছেন, এখন পরিবার নিয়ে না খেয়ে থাকতে হবে। এক রিকশাচালক বলেন, আমার গাড়ি চালাতে প্রতিমাসে ২ হাজার টাকা করে পরিশোধ করতে হয়। আমাদের যদি চলতে না দেবেন তাহলে কেনো কার্ড দিয়ে টাকা নেওয়া হয়।

এর আগে রাজস্ব আদায় সংক্রান্ত এক দাপ্তরিক বৈঠকে রবিবার (০৪ অক্টোবর) দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ব্যাটারি-ইঞ্জিনচালিত রিকশা-ভ্যানের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করার নির্দেশ দেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

ঢাকা শহরে যানবাহনে শৃঙ্খলা আনতে সোমবার থেকে অভিযান পরিচালনার জন্য ইতোমধ্যে দুই জন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে নিয়োগ দিয়েছে ডিএসসিসি। এরই অংশ হিসেবে এদিন সায়েন্সল্যাব এলাকায় ইঞ্জিনচালিত অবৈধ রিকশা-ভ্যানের বিরুদ্ধে অভিযান শুরি হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।