ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে এনজিও সেক্টরের অবদান অপরিসীম

8

দিনাজপুর প্রতিনিধি: বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কুমিল্লা’র মহা পরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ শাহাজাহান বলেছেন, ক্ষুধা ও দরিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে এনজিও সেক্টরের অবদান অপরিসীম। তারই আলোকে দেশের উন্নরাঞ্চলের দিনাজপুর জেলায় প্রতিষ্ঠিত একটি বেসরকারি শিক্ষা ও উন্নয়নমূলক এনজিও বিএসডিএ ২৫ বছর ধরে সুবধাবঞ্চিত পিছিয়ে পড়া অনাগ্রস্বর মানুষের উন্নয়নে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সোস্যাল ডেভেলপমেন্ট একাডেমি (বিএসডিএ)’র ২৫ বছর রজত জয়ন্তী উপলক্ষ্যে ভার্চুয়াল অনুষ্ঠানের উদ্বোধন “দিনাজপুর জেলার এনজিও সেক্টরের উপর বাংলাদেশে এনজিও’র উদ্ভব ও বিকাশ” শীর্ষক গবেষনামূলক গ্রন্থ মড়ক উন্মোচন করতে গিয়ে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন।

বিএসডিএ’র প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ড. মোঃ আব্দুস ছালামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আরডিএ বগুড়ার মহা পরিচালক অতিরিক্ত সচিব খলিল আহম্মেদ, বিএনএফ ঢাকা’র ব্যবস্থাপনা পরিচালক ড. জিল্লুর রহমান, দিনাজপুরের এডিসি (সার্বিক) মোঃ শফিকুল ইসলাম বক্তব্য রাখেন। প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মোঃ মাহাবুবুর রহমান। প্যানেল আলোচক জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার পরামর্শক ড. মোঃ আবুল হোসেন, মেরিল্যান্ড-ইউএসএ’র বেগম মেহেরুন নেছা ছবি, মালয়েশিয়ার সহকারী অধ্যাপক ড. মোঃ জাকির হোসেন। মুক্ত আলোচনা করেন আব্দুল মজিদ, মাহমুদুল হক সিকদার, প্রফেসর ড. পিভিয়া, সাংবাদিক আজাহারুল আজাদ জুয়েল, প্রিন্সিপাল গোলাম মোস্তফা।

সঞ্চালকের দায়িত্ব পালন করেন বিএসডিএ’র এ্যাডমিনিসট্রেটিভ ম্যানেজার ধর্ম নারায়ন বিশ্বাস। ভার্চুয়াল অনুষ্ঠানে সহযোগিতা করেন তহমীদ ছালাম স্বচ্ছ, তহিদ ছালাম স্নিগ্ধ ও সৈয়দ সাকীনা তাবাসসুম। অনুষ্ঠানের পূর্বে জাতীয় পাতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন, কেক কাটার মধ্য দিয়ে এবং স্বাস্থ্যবিধি মেনে দিনাজপুর ঈদগাহবস্তিস্থ প্রধান কার্যালয়ে রজত জয়ন্তীর ভার্চুয়াল কার্যক্রম শুরু হয়।