খেলাই হলো না, উল্টো বিরিয়ানির পেছনে খরচ ২৭ লাখ

10

দীর্ঘ ২৮ বছর পর পাকিস্তানের মাটিতে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে যায় নিউজিল্যান্ড। কিউইদের ঐতিহাসিক এই সফরের জন্য যথেষ্ট প্রস্তুতিও নিয়ে রাখে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে শেষ পর্যন্ত নিরাপত্তা শঙ্কায় সফরটাই বাতিল হয়ে যায়। কিউইরা সফর বাতিল করায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে পিসিবি। এর সঙ্গে যোগ হয়েছে বিরিয়ানির ২৭ লাখ টাকা।

বাতিল হওয়া সফরের নিরাপত্তায় যারা ছিলেন ও কর্মচারীদের খাবারের জন্য বিরিয়ানির ব্যবস্থা করে পিসিবি। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের ভেন্যু ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডিতে ক্রিকেটারদের নিরাপত্তার দায়িত্বে থাকে পাঁচজন এসপি ও ৫০০ জনের বেশি নিরাপত্তাকর্মী।

এই নিরাপত্তাকর্মীদের জন্য দৈনিক দুইবেলা খাবারের ব্যবস্থা করে পিসিবি। মেন্যু হিসেবে ছিল বিরিয়ানি। টানা আট দিন ধরে নিরাপত্তাকর্মীদের জন্য যেখান থেকে বিরিয়ানি পাঠানো হয়েছিল। সেই ক্যাটারিং কোম্পানি থেকে পিসিবির কাছে ২৭ লাখ টাকার একটি বিল পাঠানো হয়েছে।

পাকিস্তান সফরে ৩টি ওয়ানডে এবং পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল কিউইদের। তবে গত শুক্রবার প্রথম ওয়ানডের টসের আগ মুহূর্তে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড থেকে জানানো হয়, নিরাপত্তা শঙ্কায় দ্রুত পাকিস্তান ত্যাগের নির্দেশ এসেছে। কিউইরা সফর বাতিল করার পর ইংল্যান্ড পুরুষ ও নারী দলের সফরও বাতিল করে তাদের পাকিস্তান সফর।