গোপালগঞ্জে নানা আয়োজনের মধ্য দিয়ে শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপন

8

গোপালগঞ্জ প্রতিনিধি : হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা।বাণী অর্চনা ও নানা আয়োজনের মধ্য দিয়ে বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতীর আরাধনা করা হয় এ উৎসবে। সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা বাণী অর্চনা সহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে থাকেন।

সনাতন ধর্মাবলম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞান আলোকের প্রতীক। সরস্বতী পূজা ২০২১ উদযাপন উপলক্ষে গোপালগঞ্জের সার্বজনীন কেন্দ্রীয় কালীবাড়ীতে ধর্মীয় নানা অনুষ্ঠান পালিত হয়েছে। পূজা উদযাপন উপলক্ষে মঙ্গলবার সকালে প্রতিমা স্থাপন, পূজা অর্চনা, পুষ্পাঞ্জলি প্রদান ও প্রসাদ বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

এ সময় সার্বজনীন কেন্দ্রীয় কালীবাড়ীর সভাপতি ডাঃ অরুন কান্তি বিশ্বাস, সাধারণ সম্পাদক বিভূতি রায়, শ্রী শ্রী সরস্বতী পূজা কমিটির আহ্বায়ক দ্বীজেন্দ্রনাথ ঢালী, পূজা বাস্তবায়ন কমিটির সদস্য বাবু শৈলেন্দ্রনাথ মজুমদার, বাবু রনেন্দ্রনাথ মন্ডল, বাবু রঞ্জন কুমার বাইন, শ্রীমতি সঞ্চিতা ঘোষ, বাবু নিহার বিশ্বাস, সদস্য সচিব বাবু তুষার কান্তি বিশ্বাস উপস্থিত ছিলেন।

পূজায় স্বাস্থ্যবিধি মেনে বিদ্যা ও সুরের দেবী শ্রী শ্রী সরস্বতী মায়ের চরণে শিক্ষক-শিক্ষার্থী-অভভাবক সহ প্রায় সহস্রাধিক ভক্তবৃন্দ অঞ্জলি প্রদান করেন। পরে আয়োজক কমিটির পক্ষ থেকে সকলের মাঝে প্রসাদ বিতরণ করা হয়েছে।

এদিকে শ্রী শ্রী সরস্বতী পূজা-২০২১ উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সরকারি বঙ্গবন্ধু কলেজ, শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজ, লালমিয়া সিটি কলেজ, শেখ হাসিনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, বীণাপাণি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, এস এম মডেল সরকারি উচ্চ বিদালয়, স্বর্ণকলী উচ্চ বিদ্যালয় সহ জেলার পাঁচ উপজেলায় পূজা অর্চনার মধ্য দিয়ে শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপন করা হয়েছে।

এছাড়াও বিকালে সার্বজনীন কেন্দ্রীয় কালীবাড়ীর আয়োজনে স্থানীয় ও আমন্ত্রিত সঙ্গীত শিল্পীদের পরিবেশনায় ভক্তিমূলক সঙ্গীত ও বাউল গান পরিবেশিত হয়েছে।

এর আগে শান্তি ও সম্প্রীতি বজায় রেখে যথাযথভাবে শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপন নির্বিঘ্নে পালন করতে জেলা প্রশাসক শাহিদা সুলতানার দিকনির্দেশনায় জেলা পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা’র নির্দেশনায় সকল পূজা মন্ডপে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন ছিলো।