তথ্য যাচাই করে সংবাদ পরিবেশন করুন- তথ্যমন্ত্রী

18

নিজস্ব প্রতিবেদক: সংবাদ পরিবেশনের আগে তথ্যের সত্যতা ভালোভাবে যাচাই করে তা প্রকাশের পরামর্শ দিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার (৫ জুলাই) সচিবালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) নবনির্বাচিত কমিটির নেতাদের সঙ্গে শুভেচ্ছা বৈঠকে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, একটা সংবাদ ভুল প্রচার হলে তা পরবর্তীতে সংশোধনী দিয়েও সঠিক পর্যায়ে নেওয়া যায় না। বিএসআরএফ গুরুত্বপূর্ণ সংগঠন। সাংবাদিকরা সরকারের নানা বিষয় তুলে ধরেন। ভুলত্রুটির পাশাপাশি সরকারের সফলতাও তুলে ধরতে সংবাদকর্মীদের প্রতি আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, দেশকে এগিয়ে নিয়ে যেতে হলে মানুষকে আশাবাদী করতে হয়। সেজন্য এটা গুরুত্বপূর্ণ। প্রতিবেদন তৈরির আগে চেক করা উচিত।এসময় বিএসআরএফ’র পক্ষ থেকে তাদের গণমাধ্যম কেন্দ্র সংস্কার, সাংবাদিকদের প্রশিক্ষণের ব্যবস্থা করাসহ কিছু দাবি মন্ত্রীর কাছে তুলে ধরা হয়।

এ প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যম কেন্দ্রের সংস্কারের ব্যবস্থা করা হবে। সেখান থেকে সাংবাদিকদের দ্রুত সংবাদ পাঠানোর জন্য কিছু কম্পিউটারের ব্যবস্থা করা হবে। তিনি আরও বলেন, সাংবাদিকদের জন্য তথ্য অধিদফতরেও (পিআইডি) ব্যবস্থা থাকবে। এছাড়া বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে সাংবাদিকদের প্রশিক্ষণের ব্যবস্থা করার কথাও জানান তিনি।

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধক ভ্যাকসিন সম্পর্কে তথ্যমন্ত্রী বলেন, ভ্যাকসিন পেতে গণরেজিস্ট্রেশন শুরু হয়েছে। আমি সংশ্লিষ্ট দফতরের সঙ্গে কথা বলবো যাতে সাংবাদিকদরা অগ্রাধিকার পান। আগেও সে ব্যবস্থা করা হয়েছে। অনেকে পেয়েছেন এবারও যাতে পান সে ব্যবস্থা করা হবে।

এসময় তথ্যসচিব মকবুল হোসেন, বিএসআরএফ’র সভাপতি তপন বিশ্বাস, সহ-সভাপতি মোতাহার হোসেন, সাধারণ সম্পাদক মাসউদুল হক বক্তব্য রাখেন।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সাধারণ সম্পাদক মেহেদী আজাদ মাসুম, সাংগঠনিক সম্পাদক আকতার হোসাইন, অর্থ সম্পাদক মো. শফিউল্লাহ সুমন, দফতর সম্পাদক মো. মোসকায়েত মাশরেক, প্রচার ও প্রকাশনা সম্পাদক বাহরাম খান, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক তাওহিদুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য ইসমাইল হোসাইন রাসেল, মাইনুল হোসেন পিন্নু, শাহজাহান মোল্লা, হাসিফ মাহমুদ শাহ, শাহাদাত হোসেন (রাকিব) ও মো. বেলাল হোসেন।