তাইওয়ানে বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ৪৬

30

আন্তর্জাতিক ডেস্ক: তাইওয়ানে একটি ১৩ তলা ভবনে ভয়াবহ আগ্নিকাণ্ডের ঘটনায় এ পর্যন্ত অন্তত ৪৬ জনের মৃত্যু হয়েছে এবং বহু মানুষ হতাহত হয়েছেন, বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় কর্মকর্তারা। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বৃহস্পতিবার দেশটির দক্ষিণাঞ্চলীয় কাওহসিয়ুং এলাকার একটি ভবনে প্রাণহানির এই ঘটনা ঘটে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়, স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর ৩টার দিকে তাইওয়ানের দক্ষিণাঞ্চলীয় কাওসিউং শহরের একটি ১৩তলা ভবনে এ অগ্নিকাণ্ডের সূচনা হয়। ওই বহুতল ভবনটি আবাসিক ও বাণিজ্যিক কাজে ব্যবহৃত হতো।

প্রাথমিকভাবে পাওয়া তথ্য অনুযায়ী, ওই বহুতল ভবনটির দ্বিতীয় তলায় সর্বপ্রথম আগুনের সূত্রপাত হয়। এরপর সেটি পুরো ভবনে ছড়িয়ে পড়ে। এ পর্যন্ত অন্তত ২৫ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় কর্মকর্তারা। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় দমকল বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, ভবনটির আগুন ‘অত্যন্ত ভয়াবহ’ ছিল। এতে বেশ কয়েকটি ফ্লোর প্রায় ধ্বংস হয়ে গেছে।

শহরের ফায়ার সার্ভিসের প্রধান লি চিং-হসিউ ঘটনাস্থলে সাংবাদিকদের জানিয়েছেন, ১৩টি মরদেহ সরাসরি মর্গে পাঠানো হয়েছে। এছাড়া হাসপাতালে পাঠানো আরও ৫৫ জনের মধ্যে ১৪ জনের শরীরে জীবিত থাকার কোনো লক্ষণ দেখা যায়নি।

তবে লি জানিয়েছেন, এ ঘটনায় মৃতের সংখ্যা ৪০ ছাড়িয়ে যেতে পারে।দমকমলকর্মীরা এখনও অনুসন্ধান ও উদ্ধার তৎপরতা চালাচ্ছেন।

অগ্নিকান্ডের ঘটনায় কাওসিউং শহরের মেয়র চেন চি-মাই জানান, ভবনটি বেশ পুরনো ছিলো এবং আংশিকভাবে পরিত্যাক্ত ছিলো। আধুনিক সুবিধা না থাকায় লোকজন বের হতে সমস্যা হওয়ায় হতাহতের সংখ্যা বেড়েছে। আগে ভবনটিতে রেস্তোরা ও একটি সিনেমা হল ছিল বলেও জানান তিনি।

এদিকে ভবনটিতে অগ্নিকান্ডের ঘটনায় দেশটির সরকার সংশ্লিষ্ট দপ্তরকে দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছে।