ত্বক উজ্জ্বল করতে ৩ ফেসপ্যাক

34

লাইফস্টাইল ডেস্ক
প্রতিদিন আলাদা করে ত্বকের যত্ন নেয়ার সময় হয় না অনেকেরই। ফলে ত্বক হয়ে পড়ে আরও ম্লান। কিন্তু সৌন্দর্য ধরে রাখতে হলে তার যত্ন করা প্রয়োজন। বাইরে থেকে কেনা কেমিক্যালযুক্ত পণ্য ব্যবহার করলে কিছু ঝুঁকি থেকেই যায়। দেখা দিতে পারে পার্শপ্রতিক্রিয়া। তাই সবচেয়ে ভালো হয় এমন কোনো সহজ উপায় খুঁজে বের করলে, যার মাধ্যমে খুব সহজেই ত্বকের যত্ন নেয়া সম্ভব।
ত্বকের সব সমস্যার সমাধান করতে আমাদের ফেসপ্যাকের প্রয়োজন হয়। যে যে উপকারি উপাদান ফেসপ্যাকে ব্যবহার করা হয় সেগুলো ত্বকের ছিদ্র দিয়ে ভিতরে প্রবেশ করে ত্বক সজীব রাখে। এছাড়া ব্রণ দূর করতেও প্রয়োজন হয় ফেসপ্যাকের।

মধু একটি উপকারী উপাদান। এর নানা গুণের কথা সবারই জানা। প্রাকৃতিক এই উপাদান শুধু স্বাস্থ্যের জন্যই নয়, ত্বকের জন্যও উপকারী ভূমিকা রাখে। মধুর প্রদাহ বিরোধী ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদানের কারণে ত্বকের যেকোনো সমস্যায় এটি কার্যকরী ভূমিকা রাখে। ত্বক ভালো রাখতে ও উজ্জ্বল করতে মধুর তিনটি ফেসপ্যাকের কথা চলুন জেনে নেয়া যাক-

মধু, হলুদ ও দুধ
ত্বকে দ্রুত উজ্জ্বলতা আনতে চাইলে এই ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। ১/৪ চামচ হলুদের গুঁড়া, ১ চামচ মধু ও ২ চামচ কাঁচা দুধ একসঙ্গে মিশিয়ে একটা ফেসপ্যাক তৈরি করে নিন। প্রথমে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে নিন। তারপর প্যাকটি আলতো হাতে সারা মুখে লাগিয়ে নিন। মিনিট পনেরো অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। মধু ত্বককে হাইড্রেট রাখে। হলুদের অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটিরিয়াল উপাদান ত্বকের ব্রণ হওয়ার প্রবণতা হ্রাস করে। দুধে প্রচুর মিনারেল এবং ভিটামিন থাকায় তা ত্বকের মৃত কোষকে দূর করে, ত্বককে কোমল করে অনেকটাই।

মধু ও লেবুর রস
একটি বাটিতে ১ টেবিল চামচ মধু ও ২ চা চামচ লেবুর রস নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। ফেসপ্যাকটি মুখের লাগিয়ে মিনিট পাঁচেক অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও ত্বকের ময়লা দূর করতে চাইলে সপ্তাহে একবার এটি ব্যবহার করতে পারেন।

মধু ও পেঁপে
দুই টুকরো পেঁপে চটকে নিয়ে এর সঙ্গে দুই চা চামচ মধু মিশিয়ে ঘন প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এটি শুষ্ক ত্বকের জন্য বেশি উপকারী। এ ছাড়া বয়সের ছাপ দূর করতেও এই প্যাক ব্যবহার করতে পারেন।