পদ হারাচ্ছেন ব্রিটিশ এয়ারওয়েজের প্রধান অ্যালেক্স ক্রুজ

19

অনলাইন ডেস্ক: প্রধান নির্বাহী অ্যালেক্স ক্রুজকে সরিয়ে অপর একজনকে দায়িত্ব দেয়ার ঘোষণা দিয়েছে ব্রিটিশ এয়ারওয়েজ। মহামারিতে বিমান চলাচল খাত ইতিহাসের ভয়াবহ সংকটে পড়ায় তা সামাল দিতেই সংস্থাটির এমন সিদ্ধান্ত।

২০১৬ সাল থেকে ব্রিটিশ এয়ারওয়েজের প্রধান অ্যালেক্স ক্রুজকে সরিয়ে আয়ারল্যান্ডের পতাকাবাহী বিমান সংস্থা এয়ার লিঙ্গুসের প্রধান শন ডোয়েলকে তার স্থলাভিষিক্ত করা হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

বিবিসি ব্রিটিশ এয়ারওয়েজের বরাতে আরও জানিয়েছে যে, ডোয়েল দায়িত্ব না নেয়া পর্যন্ত অ্যালেক্স ক্রুজই প্রধান থাকবেন। তবে তার কোনো নির্বাহী ক্ষমতা থাকবে না। তিনি হবেন ‘নন-এক্সিকিউটিভ’ চেয়ারম্যান।

করোনাকালে ১৩ হাজার কর্মী ছাঁটাই করেছে ব্রিটিশ এয়ারওয়েজ। তবে কর্মী ছাঁটাই করে ফের নতুন করে নিয়োগ দেয়ার পথ অবলম্বন করেছে বলে কোম্পানিটির বিরুদ্ধে অভিযোগ পদচ্যুত কর্মী ও কিছু আইনপ্রণেতার।

ব্রিটিশ এয়ারওয়েজের মালিকানা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স গ্রুপের প্রধান নির্বাহী লুইস গ্যালেগো বলেন, ‘আমরা ভয়াবহ এই সংকট কাটিয়ে ওঠার চেষ্টা করছি। এমন সিদ্ধান্তে কোম্পানির অবস্থান মজবুত হবে।’

বিবিসি লিখেছে, দীর্ঘদিনের প্রধান নির্বাহীর স্থলাভিষিক্ত হয়ে গত মাসেই ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স গ্রুপের প্রধানের দায়িত্ব নেন লুইস গ্যালেগো। দায়িত্ব নেয়ার পর এটাই তার নেয়া প্রথম ও বড় কোনো সিদ্ধান্ত।