পান্তোয়া পিঠা তৈরির রেসিপি

7

অনলাইন ডেস্ক : শীতের সময় মানেই নানা পিঠার সমাহার। মিষ্টি, ঝাল নানারকম বাহারি স্বাদের পিঠা ছোট-বড় সবার কাছেই বেশ পছন্দের। ঝটপট তৈরি করা যায় এমন একটি পিঠা হলো পান্তোয়া পিঠা। চলুন রেসিপি জেনে নেয়া যাক-

উপকরণ:
ডিম- ৬টি
চিনি- ১.৫ কাপ
ময়দা- ১.৫ কাপ
লবণ- পরিমাণমতো
তেল- পরিমাণমতো

প্রণালি:

প্রথমে একটি বাটিতে ৪টি ডিম নিয়ে তাতে ১ কাপ চিনি ও পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর ১ কাপ পরিমাণ ময়দা ডিম ও চিনির মিশ্রণটির সাথে মিশিয়ে নিয়ে বেটার তৈরি করতে হবে।

বেটার শক্ত হয়ে গেলে তাতে ১/২ কাপ পরিমাণ লিকুইড দুধ দিয়ে নেবেন। এবং ১৫ মিনিট ঢেকে রাখবো। লক্ষ রাখতে হবে বেটারটি যেন পাটিসাপটা পিঠার বেটারের মতো নরম হয়। এরপর একটি প্যানে সামান্য তেল দিয়ে তাতে দু’টো ডিম দিয়ে অমলেট তৈরি করে নিতে হবে। এক্ষেত্রে লক্ষ রাখবেন ডিমের কুসুম যেন না ভেঙে যায়। এখন ডিমের উপর ২ চামচ চিনি দিয়ে দিতে হবে। এবং ডিম ভেজে নিতে হবে। ডিম ভাজা হলে লম্বা করে ফোল্ড করে নিতে হবে এবং প্যান থেকে তুলে নিতে হবে।

এবার প্যানে তেল ব্রাশ করে তাতে বেটার থেকে এক টেবিল চামচ বেটার পাটিসাপটা পিঠার মতো পাতলা করে দিয়ে ঢাকনা দিয়ে ৪/৫ মিনিট অল্প আঁচে রাখতে হবে। তারপর পিঠার উপর ভেজে রাখা ডিম দিয়ে ফোল্ড করে রাখুন। লক্ষ রাখতে হবে চুলার আঁচ যেন কম থাকে।

এবার ফোল্ড করা ভাজা পিঠা প্যানের এক পাশে রেখে প্যানে আবারও বেটার দিয়ে তাতে ফোল্ড করা পিঠা দিয়ে আরেকটি লেয়ার তৈরি করে নিতে হবে। হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার পান্তোয়া পিঠা।