বাঘায় ডায়াবেটিক ও উচ্চ রক্তচাপ বিষয়ক সমীক্ষা ক্যাম্পেইন অনুষ্ঠিত

7
আড়ানী মনমোহিনী সরকারি উচ্চ বিদ্যালয়ে ক্যাম্পেইন। ছবি : জনবাণী

বাঘা উপজেলা প্রতিনিধি: রাজশাহীর বাঘায় ১৫-৩৫ বছর বয়সী কিশোর ও তরুণদের মাঝে বিনামূল্যে ডায়াবেটিক ও উচ্চ রক্তচাপ, কিডনি (এসিআর) ইসিজি, চোখ ও পায়ের জটিলতা পরীক্ষা ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকালে বাংলাদেশ গার্ল গাইডস এসোসিয়েশনের আয়োজনে আড়ানী মনমোহিনী সরকারি উচ্চ বিদ্যালয়ে এই কিশোর ও তরুণদের বিনামূল্যে ব্লাড সুগার, এইচবি১সি, রক্তের চর্বি, কিডনি (এসিআর) ইসিজি, চোখ ও পায়ের জটিলতা পরীক্ষা ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

‘জানতে হবে জানাতে হবে’ এই স্লোগানে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ প্রতোরোধ কর্মসূচির আওতায় এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

আড়ানী মনমোহিনী সরকারি উচ্চ বিদ্যালয়ে এই কিশোর ও তরুণদের বিনামূল্যে ব্লাড সুগার, এইচবি১সি, রক্তের চর্বি, কিডনি (এসিআর) ইসিজি, চোখ ও পায়ের জটিলতা পরীক্ষা।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতি(বাডাস) ও নন কমিউনিকেবল ডিডিজ কন্ট্রোল প্রোগ্রাম(এনসিডিসি) স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যৌথ উদ্যোগে এটি বাস্তবায়ন করেন । ১৩ সেপ্টেম্বর সোমবার সকাল সাড়ে ৮ টায় শুরু হয়ে বিকেল ৪ টা পর্যন্ত এই ক্যাম্পেইনে ১‘শ ৫০জন কিশোর ও তরুণদের সেবা দেওয়া হবে।

ডা. বিশ্বজিৎ কুমার ভৌমিক জানান সারা বাংলাদেশে ৮ টি বিভাগের ১৬ টি স্থানে এই ক্যাম্পেইন চলছে । এ ক্যাম্পেইনের মাধ্যমে তারা একটা আশঙ্কার তথ্য পেয়েছেন সেটি হলো ঐ গ্রামের শতকার ৫ শতাংশ তরুণ-তরুণী ডায়াবেটিসে আক্রান্ত।

এসময় উপস্থিত ছিলেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. লায়েব উদ্দিন লাভলু, বাংলাদেশ ডায়াবেটিস সমিতি রাজশাহী জেলার প্রজেক্ট ডাইরেক্টর ডা.বিশ্বজিৎ কুমার ভৌমিক, আড়ানী মনোমোহিনী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী সঞ্জয় কুমার দাসসহ বিদ্যালয়ের শিক্ষক ও রোভার স্কাউটসের সদস্যরা।