বাড়ছে তিস্তা ও ধরলা নদীর পানি

9

লালমনিরহাট প্রতিনিধি: ভারী বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পানির ঢলে লালমনিরহাটে ক্রমান্বয়ে বাড়ছে তিস্তা ও ধরলা নদীর পানি। রোববার সকালে তিস্তা নদীর পানি ডালিয়া-দোয়ানী পয়েন্টে বিপদসীমার ০৮ সে: মি: নিচ দিয়ে প্রবাহিত হয়।

ইতোমধ্যে প্লাবিত হয়েছে চর ও নদী তীরবর্তী নিম্নাঞ্চল। পানি বৃদ্ধি পেতে থাকলে আগামী কয়েক ঘণ্টায় পানির স্তর বিপদসীমা ছাড়িয়ে যাবে বলে ধারণা করছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

সরেজমিনে দেখা যায়, তিস্তা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বসত বাড়ি গুলোতে এখনো পানি না উঠলেও নিচু রাস্তা-ঘাট তলিয়ে যাচ্ছে। পানি গতি বেড়ে যাওয়ায় দেখা দিয়েছে তীব্র নদী ভাঙন। মাঝি-মাল্লারা নৌকা মেরামত এবং পরিচর্যা শুরু করেছে।

তিস্তা ও ধরলা তীরবর্তী এলাকা গুলোতে বীজতলা ও বিভিন্ন ফসলী ক্ষেত পানিতে ডুবে যাচ্ছে। নিম্নাঞ্চলে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। পানির গতি নিয়ন্ত্রণ করতে দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের অধিকাংশ গেট খুলে দেয়া হয়েছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো)’র পানি বিজ্ঞান শাখার উপ-সহকারী প্রকৌশলী ইলিয়াস আলী বলেন, ভারী বৃষ্টিপাত ও উজান থেকে পানি নেমে আসায় তিস্তা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে।

লালমনিরহাটের জেলা প্রশাসক আবু জাফর জানান, বন্যা পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুতি নেয়া আছে। পানিবন্দি পরিবার গুলোর সহায়তার জন্য শুকনো খাবার মজুত করা হয়েছে।