বেলফাস্টে ক্যারিয়ারের সমাপ্তি করলেন ব্রেন্ডন টেইলর

10
সতীর্থরা ব্যাট উঁচু করে গার্ড অব অনার জানাচ্ছেন ব্রেন্ডন টেইলরকে

স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটে দেশকে প্রতিনিধিত্ব না করার কথা হুট করেই জানিয়ে দেন জিম্বাবুয়ের তারকা ক্রিকেটার ব্রেন্ডন টেইলর। ১৭ বছরের দারুণ এক ক্যারিয়ারের সমাপ্তি ঘটল বেলফাস্টে।

১২ সেপ্টেম্বর টেইলর জানান, ‘আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটাই হবে আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ।’

২০০৪ সালের মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর দ্রুতই হয়ে ওঠেন দলের অন্যতম সেরা খেলোয়াড়। গ্লভস হাতে উইকেটের পেছনে যেমনটা সামলেছেন, ব্যাট হাতে প্রতিপক্ষের বোলারদেরও সামলেছেন সমান তালে। নেতৃত্বও দিয়েছেন দলকে।

বিদায়ী ম্যাচে ব্যাট হাতে নামার সময়ে সতীর্থরা ব্যাট উঁচু করে গার্ড অব অনার জানিয়েছেন দুই পাশে দাঁড়িয়ে।

তার আগের রাতে ৩৪ বছর বয়সী টেইলর বিদায় বার্তায় বেশ আবেগী হয়ে ওঠেন। তবে ভাগ্যবানও মনে করছেন, দেশকে দীর্ঘ ১৭ বছর সার্ভিস দিতে পেরে।

“বেশ ভারাক্রান্ত হৃদয়ে আমি জানাচ্ছি, সোমবার জিম্বাবুয়ের হয়ে শেষ ম্যাচ খেলতে নামব। উত্থান-পতনের মধ্য দিয়ে ১৭ বছরের পথচলা। যা আমাকে বিনয়ী হতে শিখিয়েছে। সবসময় মনে করিয়ে দিয়েছে, আমি কতই না ভাগ্যবান যে এত দীর্ঘ সময় ধরে এমন অবস্থানে ছিলাম। ২০০৪ সালে অভিষেকের পর থেকে সবসময় আমার লক্ষ্য ছিল দলকে সেরা অবস্থানে রেখে যাওয়া। আশা করি, আমি তা করতে পেরেছি।”

তিন ফরম্যাট মিলে ২৮৩ ম্যাচে ব্রেন্ডন টেইলর ৩৪.১৫ গড়ে ৯ হাজার ৯৩৮ রান করেছেন। রয়েছে ১৭টি শতক ও ৫৭টি অর্ধশতক।

শুধু ওয়ানডে ফরম্যাটে ২০৪ ম্যাচে ২০২ ইনিংসে ব্যাট করে ৩১.৯৮ গড়ে করেছেন ৬ হাজার ৬৮৪ রান। সোমবার শেষ ম্যাচে ১১০ রান করতে পারলে ছাড়িয়ে যেতেন স্বদেশী অ্যান্ডি ফ্লাওয়ারকে। তবে শেষ ম্যাচে আউট হয়েছেন ৭ রান করে।

৩৪টি টেস্ট খেলে ৩৬.২৫ গড়ে রান ২ হাজার ৩২০। দেশের হয়ে যা চতুর্থ সর্বোচ্চ। এখানেও রয়েছে ৬ সেঞ্চুরি। যার পাঁচটিই আবার বাংলাদেশের বিপক্ষে। ৪৫ টি-টোয়েন্টি ম্যাচে রয়েছে ৯৩৪ রান।