‘বেস্ট নেটওয়ার্ক ভার্চ্যুয়ালাইজেশন ইনিশিয়েটিভ’ পুরস্কার পেলো ‘হুয়াওয়ে’

6

তথ্য প্রযুক্তি ডেস্ক : এবারের ফাইভ-জি বিশ্বসম্মেলনে হুয়াওয়ের ফাইভ-জি টেলকো কনভার্জড ক্লাউড (টিসিসি) সমাধান তাদের উদ্ভাবনী ভার্চ্যুয়াল মেশিন ও কনটেইনার ডুয়াল ইঞ্জিনের জন্য ‘বেস্ট নেটওয়ার্ক ভার্চ্যুয়ালাইজেশন ইনিশিয়েটিভ’ পুরস্কার জিতে নিয়েছে।

২০২০ সালের দ্বিতীয় প্রান্তিকের মধ্যে হুয়াওয়ে বিশ্বব্যাপী আটশ’টিরও বেশি বাণিজ্যিক টেলকো ক্লাউড চুক্তিতে সই করেছে।

প্রতিষ্ঠানটি ক্যারিয়ারগুলোকে টেলিকম নেটওয়ার্কগুলোর ক্লাউডিফিকেশনকে ত্বরান্বিত করতে ফাইভ-জি পরিষেবা উদ্ভাবনকে উন্নত করতে শিল্পের ডিজিটাল রূপান্তর সক্ষমে এবং ব্যবসায়িক সাফল্য অর্জনে দৃঢ়প্রতিজ্ঞ।

ফাইভ-জি নেটওয়ার্কের ভিত্তি হিসেবে কাজ করে ক্লাউডিফিকেশন এবং এটি টেলিকম নেটওয়ার্কগুলোর জন্য আবশ্যিক বিষয়। ফোর-জি থেকে ফাইভ-জিতে বিবর্তনের সঙ্গে সঙ্গে ভার্চ্যুয়াল মেশিন (ভিএম) এবং কনটেইনার ফাইভ-জি নেটওয়ার্ক বিদ্যমান থাকবে। নেটওয়ার্কজুড়ে সহজ রিসোর্স ম্যানেজমেন্ট এবং রিসোর্সের সর্বোত্তম ব্যবহার বাস্তবায়নের জন্য একটি সমন্বিত রিসোর্স পুলের প্রয়োজন। ফাইভ-জির বৃহত্তর বাণিজ্যিকীকরণের সঙ্গে এজ সাইটগুলোতে বিপুল সংখ্যক ইন্ডাস্ট্রি অ্যাপ্লিকেশন স্থাপন করা প্রয়োজন। বিভিন্ন ধরনের কম্পিউটার দক্ষতা নেটওয়ার্কে ব্যবহৃত হবে। সঠিকভাবে নেটওয়ার্ক এসএলএ পূরণে অবকাঠামোগত নির্ভরযোগ্যতা আরও বাড়ানো দরকার।

হুয়াওয়ের ফাইভ-জি টেলকো কনভার্জড ক্লাউড (টিসিসি) এ শিল্পখাতের প্রথম হাইপার-কনভার্জড অবকাঠামো প্ল্যাটফর্ম। অপারেটরদের ক্লাউড প্ল্যাটফর্ম পুনর্গঠন এবং দ্রুত ফাইভ-জি এসএ নেটওয়ার্ক স্থাপনে সহায়তায় এ প্ল্যাটফর্মে রয়েছে ডুয়াল-স্ট্যাক কনভারজেন্স (ওপেনস্ট্যাক এবং কুবারনেটস), ক্যারিয়ার-গ্রেড এনহ্যান্সমেন্ট, বৈচিত্র্যপূর্ণ কম্পিউটিং ক্যাপাবিলিটিস এবং ওঅ্যান্ডএম অটোমেশন।

ডুয়াল-স্ট্যাক কনভার্জেনস: ওপেনস্ট্যাক ভিএমএস এবং কুবারনেটস কনটেইনার উভয়ই কাজ করবে। একটি সহজ সফটওয়্যার আপগ্রেডের মাধ্যমে বিদ্যমান ওপেনস্ট্যাক প্ল্যাটফর্মটি সহজেই টিসিসিতে বিবর্তিত হতে পারে। ইউনিফাইড রিসোর্স ম্যানেজমেন্ট (ইউআরএম) ৩০ শতাংশ রিসোর্সের ব্যবহার বৃদ্ধি করে। এছাড়াও এজ সিনারিওতে ছোট আকারের এবং দ্রুত স্থাপনার প্রয়োজনীয়তা পূরণে শর্তপূরণ করে লাইটওয়েট টিসিসি।

ক্যারিয়ার-গ্রেড এনহ্যান্সমেন্ট: টিসিসির ওপেনস্ট্যাক এবং কুবারনেটসের কম্পোনেন্টের কম্পিউটিং, স্টোরেজ, নেটওয়ার্ক ম্যানেজমেন্ট, ইনস্টলেশন ও রক্ষণাবেক্ষণ, নিরাপত্তা, কর্মক্ষমতা এবং নির্ভরযোগ্যতার সঙ্গে বিভিন্ন ক্যারিয়ার-গ্রেডকে অন্তর্ভুক্ত করে। উদাহরণ স্বরূপ, মাল্টি-টিনেন্ট সুরক্ষা চালু করা হয়েছে এবং ফরোয়ার্ডিং কর্মক্ষমতা উন্নত করতে ডিপিডিকে/এসআর-আইওভি স্কেজুলিং ব্যবহৃত হয়।

বৈচিত্র্যপূর্ণ কম্পিউটিং সক্ষমতা: এক্স৮৬ ও এআরএম কম্পিউটিং, স্টোরেজ এবং নেটওয়ার্ক হার্ডওয়্যার সমর্থনে সক্ষম টিসিসি। ভিন্ন জাতীয় রিসোর্স পুলগুলোর একীকরণ ব্যবস্থাপনার কর্মক্ষমতা উন্নতি করে, ওঅ্যান্ডএম সহজতর করে তোলে এবং ইন্ডাস্ট্রি অ্যাপ্লিকেশনের বিভিন্ন প্রয়োজনীয়তা পূরণ করে।

ওঅ্যান্ডএম অটোমেশন: ওঅ্যান্ডএম অটোমেশন ওয়ান-ক্লিক তথ্য সংগ্রহ, দ্রুত ত্রুটি শনাক্তকরণ, সার্ভিস অ্যাওয়ারনেস ছাড়াই টেলিকম ইনফ্রাস্ট্রাকচার লেয়ারের ব্যাচ আপগ্রেড, এজ সাইটগুলোর প্লাগ-অ্যান্ড-প্লে এবং দূরবর্তী ওঅ্যান্ডএম ওঅ্যান্ডএম দক্ষতার উন্নতি করে এবং ওপেক্স হ্রাস করে।