ব্যবহার না জানলে ‘প্লে স্টোর’ থেকে ফাঁস হবে আপনার তথ্য

5

নিজস্ব প্রতিবেদক : স্মার্টফোন ব্যবহারকারীরা গুগল প্লে স্টোরকে অ্যান্ড্রয়েড ফোনের অ্যাপ ডাউনলোডের জন্য সবচয়ে সুরক্ষিত মাধ্যম হিসেবে বিবেচনা করে কিন্তু এই স্টোরের একাধিক অ্যাপেই দেখা গেছে, বিপদের ‘আশঙ্কা’।

ডিজিটাল সুরক্ষা সংস্থা অ্যাভাস্ট দাবি করেছে, গুগল প্লে স্টোরে ১৯ হাজার ৩০০টির বেশি এমন অ্যাপের সন্ধান রয়েছে যা ফায়ারবেস ডেটাবেসে ত্রুটির কারণে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস করে দিতে পারে। ফায়ারবেস এমন একটা টুল, যা অ্যান্ড্রয়েড ডেভেলপাররা ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণের জন্য ব্যবহার করে থাকেন।

অ্যাভাস্টের পরিসংখ্যান অনুযায়ী, সংস্থার গবেষকরা এক লাখ ৮০ হাজার ৩০০ ফায়ারবেস নির্ভর অ্যাপ পরীক্ষা করে দেখেছিলেন। ১০ শতাংশেরও বেশি অ্যাপে দেখা গেছে, সেগুলোর ফায়ারবেস ‘খোলা’আছে। অ্যাপ ডেভেলপারদের মিস কনফিগারেশনের কারণেই সেই ফাঁক রয়েছে। যা ব্যবহারকারীদের তথ্য ফাঁস করে দিতে পারে। অনায়াসে চুরি হয়ে যেতে পারে ব্যবহারকারীদের একান্ত ব্যক্তিগত তথ্য।

কী ধরনের তথ্য ফাঁস হওয়ার আশঙ্কা রয়েছে?

ব্যবহারকারীর নাম, ঠিকানা, জন্মতারিখ এবং অবস্থান সংক্রান্ত তথ্য ফাঁস হয়ে যেতে পারে। বিষয়টি নিয়ে গুগলকে জানানো হয়েছে, যাতে অ্যান্ড্রয়েড ডেভেলপাররা এ সমস্যার সমাধান করতে পারেন।

কোন কোন অ্যাপ নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে?

লাইফস্টাইল, গেমিং, মেল, খাবার ডেলিভারি, ওয়ার্ক আউটসহ বিভিন্ন অ্যাপের মাধ্যমে এসব বিপদ হতে পারে। ইতিমধ্যে ইউরোপ, দক্ষিণ-পূর্ব এশিয়া, লাতিন আমেরিকাসহ বিশ্বে প্রায় সব স্থানেই এ সমস্যা ধরা পড়েছে।

ব্যবহারকারীদের কী করা উচিত?

যাচাই না করে গুগল প্লে স্টোর থেকে কোনো অ্যাপ ডাউনলোড করবেন না। ডাউনলোডের আগে বিবরণ পড়তে হবে। কম সুরক্ষিত অ্যাপগুলোর বিবরণ অগোছালোভাবে লেখা থাকবে। যে অ্যাপগুলো অল্প টাকা বা বিনামূল্যে কিছু দিতে চায়, তাতে ভরসা করবেন না।
-এনডিটিভি