ব্রিটেনের সমুদ্রতীরে গণকবর, মিলল দুই শতাধিক কঙ্কাল

6

অনলাইন ডেস্ক: ব্রিটেনের একটি সমুদ্র সৈকতে হাজার বছরের পুরোনো গণকবরের সন্ধান মিলেছে। যেখানে সুশৃঙ্খলভাবে শায়িত দুই শতাধিক কঙ্কাল পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, যাদের কঙ্কাল পাওয়া গেছে তাদের মৃত্যু হয়েছে ষষ্ঠ শতকে।

মেট্রো ডট ইউকে জানায়, সম্প্রতি প্রত্নতাত্ত্বিকরা ওয়েলসের হোয়াইটস্যান্ডস বে’র তীরে বালুর নিচে কঙ্কালগুলো আবিষ্কার করেন। হাজার বছরের অধিক পুরোনো কবরগুলো ঝড় ও প্রাকৃতিক ক্ষয়ের কারণে উন্মুক্ত হয়েছে।

আরও ধারণা করা হচ্ছে, বালুর নিচে সুশৃঙ্খলভাবে কবর দেয়া মানুষগুলো মধ্যযুগীয় প্রাথমিক খ্রিস্টান সম্প্রদায়ের বাসিন্দা ছিলেন। কবরগুলো সারিবদ্ধভাবে পশ্চিমদিকে মাথা দিয়ে করা হয়েছে এবং এতে কোনো সম্পদ ছিল না। প্রাথমিক খ্রিস্টান সম্প্রদায়ের রীতি অনুযায়ীই তাদের দাফন করা হয়েছিল।

বর্তমানে ডেফিড আর্কিওলজিক্যাল ট্রাস্ট এবং শেফিল্ড ইউনিভার্সিটির একটি দল কবরগুলো সংরক্ষণের চেষ্টা করছে। ওই এলাকার বালুর নিচে আরও কোনো রহস্য লুকিয়ে আছে কিনা তাও খুঁজে বের করার চেষ্টা করছেন তারা।

প্রত্নতত্ত্ববিদ জেনা স্মিথ বলেন, ‘এটি সংরক্ষণ করা খুবই জরুরি, কারণ বালুতে সংরক্ষিত রয়েছে কঙ্কালগুলো, যা সত্যিই অবিশ্বাস্য।’

তিনি বলেন, ‘গত তিন সপ্তাহে আমরা ৯০টি কবর খুড়েছি। এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এগুলো আমাদের এমন সময়ের ধারণে দেয় যা আমরা এখন ওয়েলসে পাই না। এসব কঙ্কাল এখন আর পাওয়া যায় না।’

শেফিল্ড ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা জানিয়েছেন, সেখানে যেসব কঙ্কাল পাওয়া গেছে তার মধ্যে সব বয়সী নারী, পুরুষ ও শিশুর কঙ্কাল রয়েছে। প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন, সেখানে আরও এমন কিছু পাওয়া যাবে যা দেখে বিশ্লেষণ করা যাবে তাদের জন্ম কোন সময়ে এবং কী ছিল তাদের খাদ্যাভাস।