ভালবাসার বন্ধন ২০১৩ ব্যাচের SSC 2013 Students of Bangladesh গ্রুপ

118

আকাশ, নিজস্ব প্রতিবেদক : আমাদের জীবনে বন্ধুদের গুরত্ব বেশ, বন্ধু ছাড়া আমাদের বেঁচে থাকা প্রায় অসম্ভব। বেঁচে থাকা, বড় হওয়া, বুড়ো হওয়া এমনকি প্রাপ্ত বয়স্ক হওয়াতেও সঙ্গে থাকে বন্ধু।

তরুণ প্রজন্ম এখন কতকিছুই না করছে! বিশ্বকে পরিবর্তনে তরুণ প্রজন্মের ভূমিকা অপরিসীম। তারা চাইলে অনেক কিছুই করতে পারে। সামাজিক অবক্ষয় বা সচেতনতা সৃষ্টিতে রাখতে পারে গুরুত্বপূর্ণ ভুমিকা। সে ভূমিকা পালনে ফেসবুক এক গুরুত্বপূর্ণ মাধ্যম। বাংলাদেশের প্রেক্ষাপটে অসংখ্য ফেসবুক গ্রুপের মধ্যে অল্প কিছু সংখ্যোক গ্রুপ প্রশংসিত হয়েছে তার মধ্যে SSC 2013 Students of Bangladesh গ্রুপ অন্যতম। খারাপকে পেছনে ফেলে বর্তমানে তরুণদের মেধা ও মনন বিকাশ ও আত্মার মানুষকে খুঁজে পাওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে এ গ্রুপ।

‘বন্ধু’ শব্দটি খুবই মিষ্টি মধুর একটি শব্দ । ছোট্ট এই কথাটির মধ্যে লুকিয়ে থাকে, বলা না বলা কতই না কথা । আমরা সমাজে বাস করি জীবনে চলার পথে কেউ কেউ পরম আপন হয়, আবার কেউ কেউ হয় না । তবে একথা অস্বীকার করার উপায় নেই, বন্ধুবান্ধব ছাড়া একটা মানুষের জীবন হয় সাদা কালো জীবন । তার জীবনে কোনো জৌলুস থাকেনা । তার হাসি কান্না, সুখ দুঃখ পেলেও সেটি শেয়ার করার মত পাশে কাউকে পায় না ।

পারস্পরিক যোগাযোগ ও আত্মার বন্ধন তৈরি করেছে ফেসবুকের এই গ্রুপটি। ইতোমধ্যে এ গ্রুপের সদস্য সংখ্যা ২ লাখের কাছাকাছি। এর সদস্যরা নানামুখী সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। সুবিধা বঞ্চিত শিশুদের সাহায্যার্থে অর্থ সংগ্রহ ও তাদের শিক্ষার আলোয় আলোকিত করতে নানামূখী কার্যক্রম পরিচালনা করে আসছে। এছাড়া সামাজিক বন্ধন তৈরিতে রাখছে ভূমিকা। বন্ধুত্ব তৈরি, হতাশাগ্রস্তদের পাশে দাঁড়ানো এবং বিয়ের ক্ষেত্রেও রাখছে ভূমিকা।

এই গ্রুপটির উদ্দেশ্য, ফেসবুকের মাধ্যমে দেশ কিংবা বিদেশে অবস্থানরত এই ব্যাচ এর ব্যাচমেটরা ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে একত্রিত হয়ে আড্ডা দিতে পারা ও একে অপরকে সাহায্য সহযোগিতা করার উদ্দেশ্যে। বাস্তবতার কষাঘাতে সব ভুলে এই গ্রুপটি হবে এক টুকরো স্বস্তির নিঃশ্বাস ফেলার জানালা। একটি বৃহৎ পরিবার হয়ে তারা এখানে একান্ত কিছু সময় কাটাতে পারবে মিলেমিশে এবং তাদের আনন্দ বেদনার কাব্য ভাগাভাগি করে নিতে পারবে দিনশেষে।

প্রতিদিনই নতুন নতুন বন্ধুরা এর সাথে যুক্ত হচ্ছে। আশা করা যায় অদূর ভবিষ্যতে এই গ্রুপটি হবে সবচেয়ে বড় একটি গ্রুপ। বন্ধুত্ব সম্পর্কের সেতু বন্ধন এই গ্রুপ।এরই মধ্যে এই গ্রুপের সদস্যদের আবেগ ও অনুভুতি মাখা দীর্ঘদিনের মনের গভীরে জমে থাকা এক একটি শব্দ/কথা সবার মাঝে নতুন প্রাণের সঞ্চার করেছে। প্রতিনিয়ত কোন রকমের রাকঢাক ছাড়াই শেয়ার করছে তাদের জীবন কাব্য। পরিচয় করিয়ে দিচ্ছে নিজ পরিবারের সদস্যদের সাথে। বন্ধুদের বন্ধুত্বের এই সেতু বন্ধন দেশ ছাড়িয়ে অনেক দূরপ্রাচ্যেও তার উপস্থিতি জানিয়ে দিয়েছে। ব্যক্তি জীবনের সফলতা,ব্যর্থতা সবই উঠে আসছে এক একজনের শৈলিপ্ক লেখনীতে।

মেধা ,প্রতিভা ও স্বীয় কর্মদক্ষতায় আলোকিত ও দ্যুতি ছড়ানো প্রতিটি সদস্যবন্ধুর পরিচিত পেয়ে বন্ধু মহল অত্যন্ত গর্বিত। বন্ধুর জন্য বন্ধু। গান, কবিতা ও স্মৃতিচারনে গ্রুপের পেইজ সব সময় সরগরম হয়ে থাকছে গ্রুপটি।

এইজন্য বলে বন্ধু ছাড়া জীবন অর্থহীন । ছোটবেলায় এক ধরনের বন্ধু থাকে । বয়স বাড়ার পাশাপাশি তারা পথের বাকে বাকে আস্তে আস্তে হারিয়ে যায় যোগাযোগের অভাবে । কখনো আপন মনে একাকী বসে থাকলে, তাদের সেই সুখ স্মৃতি গুলো মনের ক্যানভাসে ভেসে ওঠে । আবার স্কুল জীবনরে বন্ধুদের মনে থাকে সারা জীবন। কেউ কেউ মনের মধ্যে গেঁথে থাকে। তাদের বেশিরভাগই মনের মধ্যে থাকে, যোগাযোগও থাকে । ভালোলাগা, খারাপ লাগা অনেক কিছুই তাদের সাথে শেয়ার করা যায় অবিচল চিত্তে । জীবনের নাম, যশ ইত্যাদি অনেক না থাকলেও, যদি সঠিক বন্ধু থাকে তবে জীবনের মোড় গুলোই হয় আলাদা । কারণ সেই সমস্ত স্মৃতি সুখ ভাগ করে নেওয়া যায় অন্য মানুষটির সাথে, যে আপনার সাথে ছিল বন্ধু হয়ে ।