শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল বন্ধ

12

নিজস্ব প্রতিবেদক : বেশ কয়েকদিন বন্ধ থাকার পর শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু হওয়ার দুদিন পর আবারও ফেরি চলাচল বন্ধ হয়ে গেছে।নাব্য সংকটের কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল বন্ধ হয়ে ।

রোববার (১৩ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

গত ৩ সেপ্টেম্বর নাব্য সংকটের কারণে সম্পূর্ণ বন্ধ করে দেয়া হয় ফেরি সার্ভিস। এরপর বেশ কিছুদিন ড্রেজিং করে সচল করা হয় ফেরি চলাচলের লৌহজং টার্নিং পয়েন্টের চ্যানেলটি। ৮ দিন পর শুক্রবার (১১ সেপ্টেম্বর) পরীক্ষামূলকভাবে তিনটি ফেরি কাঁঠালবাড়ীর উদ্দেশে শিমুলিয়া ঘাট থেকে ছেড়ে যায়।

শনিবার পর্যন্ত ১ ও ২ নম্বর ঘাট দিয়ে কে টাইপ ও মিডিয়াম টাইপের ৪টি ফেরির মাধ্যমে যানবাহন পারাপার করছিল কর্তৃপক্ষ।

মাওয়া ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর (টিআই) হেলাল উদ্দিন জানান, দীর্ঘদিন বন্ধ থাকার পর শুক্র ও শনিবার ৪টি ফেরির মাধ্যমে যানবাহন পারাপার করা হয়েছে। কিন্তু সকালে একটি ফেরি লোড নিয়ে ঘাট থেকে শিমুলিয়ার উদ্দেশে রওনা হয়। পথিমধ্যে লৌহজং টার্নিং চ্যানেলে আবারও নাব্য সংকটের কারণে চলাচলে বাধার সৃষ্টি হয়। এমন পরিস্থিতিতে সাময়িকভাবে ফেরি সার্ভিস বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। তবে পারের অপেক্ষায় তেমন যানবাহন নেই ঘাট এলাকায়।

তিনি আরও জানান, লৌহজং টার্নিং পয়েন্ট সংলগ্ন পদ্মার যে চরটি চ্যানেল রয়েছে তা প্রতিনিয়তই ঝুঁকিপূর্ণ হচ্ছে। যে স্থানে এখন ২০ ফিট পানি থাকলেও কিছুক্ষণ পর পানির স্তর কমে ২-৪ ফিটে এসে পড়বে। তাই পরিকল্পিতভাবে এখানে ড্রেজিং প্রয়োজন। তবে ফেরি ছাড়া অন্যান্য নৌযান চলাচল অব্যাহত রয়েছে।