সংসদীয় আসন রায়পুর শুণ্য বলে প্রজ্ঞাপন লক্ষ্মীপুরে পাপুলের সংসদ সদস্যপদ বাতিল

9

অ আ আবীর আজাশ,লক্ষ্মীপুর প্রতিনিধিঃ লক্ষীপুর সংসদীয় আসন-২ রায়পুরের স্বতন্ত্র প্রার্থী সাংসদ কাজী শহীদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ বাতিল বলে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।। পাশাপাশি দ্রুততম সময়ের মধ্যে এই আসনে নির্বাচন সম্পন্ন করার বিষয়েও নির্বাচন কমিশন প্রস্তুত রয়েছে গণমাধ্যমকে জানিয়েছেন নির্বাচন কমিশন।

স্পিকারের চিঠি পেয়েই পাপুলের সংসদ সদস্য পদ বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় সংসদ সচিবালয়। সোমবারে সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান প্রজ্ঞাপনে উল্লেখ করেন-কুয়েতে ফৌজদারি আদালত কর্তৃক গত ২৮. ০১.২০২১ তারিখে ঘোষিত রায়ে নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে ০৪, (চার) বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় ২৭৫ লক্ষীপুর-২ হইতে নির্বাচিত মোহাম্মদ শহীদ ইসলাম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সংবিধানের ৬৬ (২) (ঘ)অনুচ্ছেদ বিধান অনুযায়ী সংসদ সদস্য থাকার যোগ্য নহেন।

সেই কারণে সংবিধানের ৬৭ (১) ( ঘ) অনুচ্ছেদ অনুযায়ী রায় ঘোষণার তারিখ ২৮. ০১.২০২১ তারিখ হইতে তাহার আসন ২৭৫ (লক্ষ্মীপুর-২) শুন্য হইয়াছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধির ১৭৮ (৪) বিধি অনুযায়ী ২৭৫ লক্ষ্মীপুর -২ নির্বাচিত সংসদ সদস্যের আসন শুণ্য সংক্রান্ত বিজ্ঞপ্তি জারী করা হইলো।

কুয়েতে দণ্ডপ্রাপ্ত লক্ষ্মীপুর-২ আসনের কাজী শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য (এমপি) পদ না থাকার বিষয়ে স্পিকারের চিঠি পেয়েই ব্যবস্থা গ্রহণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। আইনানুযায়ী পাপুল দুই বছরের অধিক দণ্ডপ্রাপ্ত হওয়ায় তার এমপি পদ থাকছে না। গত সপ্তাহেই নির্বাচন কমিশনে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ১২ (১) (ডি) ধারা অনুযায়ী কোনো ব্যক্তি সংসদ সদস্য হওয়ার এবং সদস্য সংসদ থাকার যোগ্য হবেন না যদি তিনি অনুচ্ছেদ ৭৩, ৭৪, ৭৮, ৭৯, ৮০, ৮১, ৮২, ৮৩, ৮৪ এবং ৮৬-এর অধীন কোন অপরাধের জন্য দোষী সাব্যস্ত হয়ে অন্যূন দুই বছর কারাদণ্ডে দণ্ডিত হয়ে থাকেন, তার মুক্তি লাভের তারিখ থেকে পাঁচ বছর অতিবাহিত না হয়ে থাকে।

এছাড়াও সংবিধানের ৬৬ (২) অনুচ্ছেদে বলা হয়েছে, কোনো সংসদ সদস্য দুই বছরের অধিক সময়ের জন্য দণ্ডিত হলে এবং সেই রেকর্ড সংসদের কাছে পৌঁছালে সংবিধান অনুযায়ী সংসদ আসন শূন্য ঘোষণা করা হবে। সেই অনুযায়ী স্পিকার তার সদস্যপদ বাতিলের জন্য নির্বাচন কমিশনে চিঠি পাঠিয়েছেন।

উল্লেখ্য অর্থ ও মানব পাচার এবং ঘুষ দেওয়ার অভিযোগে গত বছরের জুনে কুয়েতে গ্রেফতার হন লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র এমপি পাপুল। গত ২৮ জানুয়ারি তাকে চার বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত।