স্বাস্থ্য ব্যয় বাবদ বিদেশে যাচ্ছে বছরে ৩০ হাজার কোটি টাকা : সচিব

13

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস বলেছেন, অনেকে বলেন স্বাস্থ্য ব্যয় বাবদ বছরে প্রায় ২৫ থেকে ৩০ হাজার কোটি টাকা বিদেশে চলে যাচ্ছে। স্বাস্থ্য খাতের উন্নয়ন করতে পারলে এই টাকা দেশে রাখা সম্ভব বলে মনে করেন তিনি।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশের প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১ জন অবহিতকরণ সভায় এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বলেন, রাজনৈতিক নেতৃত্বের কারণে সঠিক পরিকল্পনা করা হয়েছে এবং তা বাস্তবায়ন করা হচ্ছে। কোভিডের কারণে ভারতের অর্থনীতি ২৪ শতাংশ সংকুচিত হলেও বাংলাদেশে তা হয়নি। আমরা রুপালিতে আছি সোনালিতে যাব। বৃহৎ অর্থনীতির কাতারে আমরা আছি।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, দেশে সুশাসন আনার ক্ষেত্রে গুড গর্ভন্যান্স কার্যক্রমটি উল্লেখযোগ্য অবদান রেখেছে। এর ফলে ৪৮টি সূচকের মধ্যে ৩৫টি অর্জন করতে পেরেছে। আমরা যে পরিকল্পনা নিয়েছি তা সঠিক বিনিয়োগের মাধ্যমে অর্জন করব।

তিনি বলেন, আমাদের ব্লু -ইকোনোমির অর্জন নেই। এটাকে গুরুত্ব দিতে হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে বড় বড় প্রকল্প নিয়ে আসতে বলেছি। বিদেশি বিনিয়োগ হচ্ছে, সামনে আরও হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।