আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির পথে আছেন শাকিল


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৫:৪৭ পিএম, ১৮ই জুলাই ২০২৩


আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির পথে আছেন শাকিল
সৌদ শাকিল

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের শুরুতে বেশ চাপে পড়ে গিয়েছিল পাকিস্তান। দাপুটে বোলিংয়ের পর ব্যাটিং ব্যর্থতায় তারা লিড নিতে না পারার শঙ্কায় ছিল। তবে সেই শঙ্কা সামলে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে বাবর আজমের দল। তরুণ দুই ব্যাটার সৌদ শাকিল ও সালমান আগা দারুণ নৈপুণ্য দেখিয়েছেন।


সালমান ৮৩ রানে থামলেও, আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির পথে আছেন শাকিল। যার ফলে ১১৫ রানের লিড নিয়েছে পাকিস্তান। 

 

এর আগে শ্রীলঙ্কার গলে বৃষ্টিবিঘ্নিত দ্বিতীয় দিনে সোমবার (১৭ জুলাই) নির্ধারিত সময়ের অনেক আগেই খেলা শেষ হয়ে যায়। তখন পাঁচ উইকেটে পাকিস্তানের সংগ্রহ ছিল ২২১ রান। 


এরপর আজ (১৮ জুলাই) প্রথম ইনিংসে লঙ্কানদের নেওয়া ৩১২ রান টপকে চারশ পেরিয়েছে সফরকারীরা। শেষ খবর পাওয়া পর্যন্ত তাদের সংগ্রহ ৮ উইকেটে ৪৩১ রান, ফলে লিড দাঁড়িয়েছে ১১৯ রানে।


এদিন সকালে পাকিস্তানের স্কোরবোর্ডে আরও ৫৭ রান যোগ করতেই রমেশ মেন্ডিসের বলে আউট হয়ে যান সালমান। ৯টি চার ও এক ছক্কায় ১১৩ বলে তিনি ৮৩ রানের ইনিংস খেলেছেন। এর মাধ্যমে শাকিল-সালমানের ১৭৭ রানের অনবদ্য জুটি ভাঙে। এরপর নোমান আলীর সঙ্গে ৫২ রানের জুটি গড়েন শাকিল। ২৫ রান করা নোমানকে ফিরিয়ে স্পিনার মেন্ডিস লঙ্কানদের হয়ে ফের ব্রেক-থ্রু এনে দেন। এরপর আরও দুই উইকেট হারালেও অন্যপ্রান্তে অটল আছেন শাকিল।


এখন পর্যন্ত অপরাজিত শাকিল করেছেন ১৮৯ রান। ৩১৩ বলের ইনিংসটিতে তিনি ১৭টি চার হাঁকিয়েছেন। সাদা পোশাকে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। তবে দেশের বাইরে এটি প্রথম সেঞ্চুরি শাকিলের। ৯৬ গড়ে রান করা এই ব্যাটার আন্তর্জাতিক ক্যারিয়ারের মাত্র ৬ষ্ঠ টেস্ট খেলছেন। তার সঙ্গে ক্রিজে আছেন পেসার নাসিম শাহ। দৃঢ় ব্যাটিংয়ে তিনিও মোকাবিলা করেছেন ৫৬ বল, বিপরীতে করেছেন ৬ রান।


এর আগে চতুরঙ্গ ডি সিলভার সেঞ্চুরিতে প্রথম ইনিংসে কোনোমতে তিনশ পেরোয় স্বাগতিক লঙ্কানরা। তাদের দেওয়া ৩১২ রানের জবাবে ১০১ রানেই পাঁচ হারিয়ে বসে পাকিস্তান। এরপরই পাল্টা লড়াইয়ে নামেন শাকিল-সালমান। লঙ্কানদের হয়ে প্রবাথ জয়সুরিয়া ও মেন্ডিস তিনটি করে উইকেট নিয়েছেন। এছাড়া বিশ্ব ফার্নান্দো ও কাসুন রাজিথার শিকার একটি করে।