দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
শনিবার, ১৩ আগস্ট ২০২২

এবার শিক্ষা ও চাকরির দাবিতে আফগান নারীদের বিক্ষোভ



প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২১, ০১:০২ অপরাহ্ন

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের নারীরা তাদের শিক্ষা ও চাকরির অধিকার রক্ষা এবং তালেবান সরকারে নারীদের প্রতিনিধিত্ব রাখার দাবিতে বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) কাবুলে বিক্ষোভ করেছেন। পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন এক প্রতিবেদনে জানিয়েছে, আফগানিস্তানের নতুন কট্টরপন্থী তালেবান শাসকরা বিক্ষোভ-সমাবেশ কার্যকরভাবে নিষিদ্ধ করে রাখলেও তালেবান কর্তৃপক্ষ ওই নারীদের বিক্ষোভের অনুমতি দেয়।

প্রচন্ড শীতের মধ্যে বিক্ষোভে অংশ নেওয়া নারীরা খাদ্য, চাকরি ও স্বাধীনতার দাবিতে বিভিন্ন স্লোগান দেন এবং তাদের মধ্যে অনেকে তালেবান সরকারে নারীদের প্রতিনিধিত্ব রাখার দাবি জানিয়ে লেখা বিভিন্ন প্ল্যাকার্ড বহন করেন।

বিক্ষোবকারীদের একজন ২৮ বছর বয়সী নারী শাহেরা কোহিস্তান বলেন, দেশটিতে সব সময় এক ধরনের আতংক বিরাজ করছে। আমরা এ ধরনের আতংকের মধ্যে বসবাস করতে পারি না। তাই আমরা আমাদের দেশের এই আতংকের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছি।

এ ছাড়া আরও কিছু বিক্ষোভকারীকে আফগানিস্তানের কয়েক বিলিয়ন ডলারের ত্রাণ ও সম্পদ আন্তর্জাতিক সম্প্রদায় জব্দ করে রেখেছে এমন অভিযোগ প্রতিধ্বনিত করে লেখা প্ল্যাকার্ড বহন করতে দেখা যায়।

১৯৯০ সালে প্রথম ক্ষমতায় আসা তালেবান সরকারের তুলনায় দেশটির বর্তমান তালেবান সরকার আইন শিথিল করার প্রতিশ্রুতি দিলেও নারীরা এখনো সরকারি চাকরি এবং মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষা থেকে ব্যাপকভাবে বঞ্চিত রয়েছে। বিক্ষোভ-সমাবেশের অনুমতি দেওয়া হলেও এতে অংশগ্রহণকারীরা জানান, তারা দেশের নতুন তালেবান সরকারের অবস্থান নিয়ে শঙ্কায় রয়েছেন।

উল্লেখ্য, চলতি বছরের ১৫ আগস্ট আফগানিস্তানে ক্ষমতা দখলে নেয় তালেবান সরকার। ক্ষমতায় আসার পরই দেশজুড়ে মেয়েদের স্কুলগুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয়। নিষিদ্ধ করা হয় ঘরের বাইরে নারীদের কাজ করা। এরপর গত সেপ্টেম্বর মাসের শুরুতে তালেবান অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম মন্ত্রিসভার ঘোষণা দেয় তালেবান।

দেশটিতে আসন্ন মানবিক বিপর্যয় এড়াতে জাতিসংঘ এরইমধ্যে ৪৫০ কোটি মার্কিন ডলার সহায়তা জোগাড়ের চেষ্টা করছে। তবে বিদেশি সহায়তা বন্ধ এবং দেশটির ব্যাংক ব্যবস্থা ধসে পড়ায় আফগানিস্তানের অর্থনীতি ঝুঁকির মুখে পড়েছে।

আরও পড়ুন