দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
শনিবার, ১৩ আগস্ট ২০২২

বিশ্বজুড়ে ভয়াবহ সাইবার হামলার শঙ্কায় ইন্টারনেট



প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২১, ১১:৫৪ পূর্বাহ্ন

প্রযুক্তি ডেস্ক: ওয়েব সার্ভার হিসেবে বহুল ব্যবহৃত ‘লগফোরজে’ শীর্ষক টুলের নিরাপত্তা ত্রুটিতে সাইবার হামলার শঙ্কায় পড়েছে ইন্টারনেট বিশ্ব। জাভা প্রোগ্রামিং-নির্ভর লগিং ফ্রেমওয়ার্কের অন্যতম ‘লগফোরজে’ ত্রুটিতে অনলাইনে যুক্ত লাখ লাখ ডিভাইস ঝুঁকিতে রয়েছে। নিরাপত্তা ত্রুটির কারণে প্রতি মিনিটে ১০০ কম্পিউটার নেটওয়ার্ক ও ওয়েবসাইট আক্রান্ত হওয়ার শঙ্কা প্রকাশ করেছেন সাইবার বিশেষজ্ঞরা।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, ঝুঁকির মাত্রা ১০ এর মধ্যে ১০ উল্লেখ করে যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা সংস্থা সাইবারসিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি (সিআইএসএ) রেড এলার্ট জারি করেছে। এছাড়া যুক্তরাজ্য, জার্মানি, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দেশগুলোও ভয়াবহ সাইবার হামলার শঙ্কায় সতর্কতা জারি করেছে।

সাইবার বিশেষজ্ঞরা এ ত্রুটিকে ‘জিরো ডে’ হিসেবে উল্লেখ করে ‘লগফোরজে’ সেবার আওতায় থাকা সব ধরনের ক্লাউড সার্ভিস ও নেটওয়ার্ক, অ্যাপ্লিকেশন ও ডিভাইস আক্রান্ত হতে পারে বলে শঙ্কা ব্যক্ত করেছেন। ওরাকল, সিসকো ও ভিএমওয়্যারের মতো সফটওয়্যার কোম্পানি এরই মধ্যে তাদের সেবায় ব্যবহৃত ডিভাইসকে ত্রুটিমুক্ত করতে বিশেষ কোড ছেড়েছে।

আরও পড়ুন