দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
রবিবার, ২৬ জুন ২০২২

নতুন প্রজন্মের ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের



প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২১, ১১:২১ অপরাহ্ন

আন্তর্জাতিক ডেস্ক: অগ্নি প্রাইম সিরিজের একটি নতুন প্রজন্মের উন্নত ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল ভারত। শনিবার বালাসোরস্থ ওড়িশার উপকূলে অগ্নি-পি নামে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ সম্পন্ন হয় বলেই জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা। 

ভারতীয় গণমাধ্যম জানায়, অগ্নি-পি অগ্নি শ্রেণীর ক্ষেপণাস্ত্রের একটি নতুন প্রজন্মের উন্নত রূপ। এটি এক থেকে দুই হাজার কিলোমিটারের মধ্যপাল্লার ক্ষমতা সম্পন্ন একটি দ্বি-পর্যায়ের ক্যানিস্টারাইজড ক্ষেপণাস্ত্র। এটি ছিল অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্রের দ্বিতীয় পরীক্ষা। বালাসোরের এপিজে আবদুল কালাম দ্বীপে সকাল ১১টায় এই পরীক্ষাটি পরিচালনা করা হয়।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং অগ্নি-পি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার জন্য প্রতিরক্ষা ও গবেষণা উন্নয়ন সংস্থাকে (ডিআরডিও) অভিনন্দন জানিয়েছেন এবং নিজের আনন্দ প্রকাশ করেছেন। 

এদিকে, ডিআরডিও-র তরফে এক বিবৃতি প্রকাশ করে বলা হয়, ‘সকাল ১১টা ৬ মিনিটে ডিআরডিও এই ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষা চালায়। টেলিমেট্রি, রাডার, ইলেক্ট্রো-অপটিক্যাল স্টেশন এবং পূর্ব উপকূলে অবস্থানরত ডাউনরেঞ্জ জাহাজগুলো ক্ষেপণাস্ত্রের গতিপথ এবং পরামিতিগুলো ট্র্যাক এবং পর্যবেক্ষণ করে। ক্ষেপণাস্ত্রটি নির্দিষ্ট গতিপথ অনুসরণ করে এবং সঠিকভাবেই মিশনের সকল উদ্দেশ্য পূরণ করে।’

জানা যায়, এই অগ্নি প্রাইম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটির ওজন অগ্নি ৩-এর থেকে ৫০ শতাংশ কম। এটি রেল ও সড়ক থেকে সহজেই উৎক্ষেপণ করা যায় এবং দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা যায়। একে অপারেশনাল প্রয়োজনীয়তা অনুসারে গোটা ভারতের যে কোনও স্থানেই নিয়ে যাওয়া যায়।

দেশটির সংবাদ সংস্থা এএনআই-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, এই পরীক্ষার সময় পরমাণু সক্ষম কৌশলগত ক্ষেপণাস্ত্র অগ্নি প্রাইমে অনেক নতুন বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। 

ডিআরডিও-র একজন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদ সংস্থা এএনআই-এর ওই প্রতিবেদনে বলা হয়, ‘ক্ষেপণাস্ত্র পরীক্ষাটি উচ্চ স্তরের ছিল। এটি সঠিকভাবেই তার মিশনের সকল উদ্দেশ্য পূরণ করেছে।’ 

এর আগে চলতি বছরের ২৮ জুন একই স্থানে এর প্রথম পরীক্ষাটিও সফলভাবে সম্পন্ন হয়।

আরও পড়ুন