দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
শনিবার, ১৩ আগস্ট ২০২২

নওগাঁ হানাদার মুক্ত দিবসে ঘোড়দৌড় প্রতিযোগিতা



প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২১, ০১:৪৪ অপরাহ্ন

সজিব হোসেন, নওগাঁ: বাংলাদেশের সুবর্ণ জয়ন্তী ও নওগাঁ হানাদার মুক্ত দিবস উপলক্ষে আলোচনা সভা ও ঘোড়াদৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে শহরের এটিএম মাঠে স্থানীয় সংগঠন ‘একুশে পরিষদ নওগাঁ’র আয়োজনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

ঘৌড় দৌড় প্রতিযোগীতার আগে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সদর আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন। 

সংগঠনের সভাপতি এ্যাড. ডি এম আব্দুল বারীর সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নির্মল কৃষ্ণ সাহা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিনসহ প্রমুখ। 

আলোচলা সভা শেষে এ ঘোড়াদৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। জেলার ধামইরহাট উপজেলার প্রত্যন্ত এলাকার পরিচিত মুখ কিশোরী ঘোড়সওয়ারী তাসমিনা আক্তারসহ বিভিন্ন উপজেলা থেকে ৩২টি ঘোড়সওয়ারী খেলায় অংশ নিতে আসেন। এসময় ঘোড়া দৌড় উপভোগ করতে শিশু বৃদ্ধ, নারী পুরুষসহ নানা শ্রেণি-পেশার মানুষ আসে। 

আয়োজক কমিটির সভাপতি ডিএম আব্দুল বারী জানান, বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও কৃষ্টি কালচার আমরা তুলে ধরতে চাই। তারই ধারাবাহিকতায় আমরা আজ এই খেলার আয়োজন করেছি। আজও হাজার হাজার মানুষ খেলাটি উপভোগ করেন।তিনি আরও মুক্তিযুদ্ধের ঘটনা ও চেতনা তুলে ধরতেই ১৮ ডিসেম্বর নওগাঁ হানাদার মুক্ত দিবসে আমরা এই খেলার আয়োজন করে থাকি। পাশাপাশি নওগাঁর গণমানুষের এক সময় প্রানের খেলা ও দর্শনীয় বিষয় ছিল ঘৌড় দৌড়। নতুন প্রজম্মের কাছে গ্রাম-বাংলার হারানো ঐতিহ্যের সাথে পরিচিত এবং ঐতিহ্য ধরে রাখার জন্য এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আগামীতেও গ্রামীণ ঐতিহ্য টিকিয়ে রাখতে ধারাবাহিকভাবে এই ঘোড়দৌড় প্রতিযোগিতা আয়োজন করা হবে। 

আরও পড়ুন