দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
শনিবার, ১৩ আগস্ট ২০২২

টাইফুন রাই এর তাণ্ডবে ফিলিপাইনে মৃতের সংখ্যা বেড়ে ৩১



প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২১, ০৫:১৬ পূর্বাহ্ন

আন্তর্জাতিক ডেস্ক: টাইফুন রাই এর তাণ্ডবে বিপর্যস্ত ফিলিপাইন। দেশের মধ্য এবং দক্ষিণাঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া এই ঘূর্ণিঝড় ইতিমধ্যেই ৩১ জনের প্রাণ কেড়েছে বলে জানিয়েছে দেশটির প্রশাসন। ঝড়ের কারণে দেশের বেশির ভাগ প্রদেশে এখনও ব্যাহত হচ্ছে বিদ্যুৎ সরবরাহ। একই পরিস্থিতি টেলি যোগাযোগ ব্যবস্থারও।

ঘণ্টায় প্রায় ১৯৫ কিলোমিটার গতিতে চলা এই ঘূর্ণিঝড় সাম্প্রতিককালে ফিলিপাইনে  আছড়ে পড়া ঝড়গুলির মধ্যে সবচেয়ে বিধ্বংসী ছিল বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদফতর। 

ঝড়ের আগে কমপক্ষে তিন লক্ষ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। না হলে মৃতের সংখ্যা আরও বাড়তো বলে মনে করছে স্থানীয় প্রশাসন। 
নিহত ৩১ জনের বেশিরভাগই ভেঙে পড়া গাছের নিচে চাপা পড়ে মারা গেছেন বলে জানা গেছে। 

ফিলিপিন্সের বোহোল প্রদেশেও ঘূর্ণিঝড়ের প্রভাব গুরুতর। ঝড়ের প্রভাবে প্লাবনের জেরে অনেকেই ছাদ এবং গাছের ডালে আশ্রয় নিয়েছিলেন। তাঁদের উদ্ধার করছেন উপকূলরক্ষী বাহিনী।

প্রেসিডেন্ট রড্রিগো দুতের্তে জানান, কোভিড মোকাবিলায় দেশের আপৎকালীন তহবিলের বেশির ভাগটাই খরচ হয়ে গিয়েছে। এই সময়ে ঘূর্ণিঝড়ের তাণ্ডব প্রশাসনকে কঠিন পরিস্থিতির মুখে ঠেলে দিয়েছে। প্রদেশগুলিকে সাহায্য পাঠাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন তিনি।

আরও পড়ুন