দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
শনিবার, ১৩ আগস্ট ২০২২

শিক্ষকের কিডনি থেকে বের হল ১৫৬টি পাথর



প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২১, ০৫:২৬ পূর্বাহ্ন

আন্তর্জাতিক ডেস্ক: দীর্ঘ তিন ঘণ্টার অবিরাম চেষ্টা চালিয়ে ৫০ বছর বয়সী এক রোগীর কিডনি থেকে ১৫৬টি পাথর বের করল চিকিৎসকরা। সম্প্রতি ভারতের হায়দরাবাদের একটি হাসপাতালে ঘটেছে এমন ঘটনা। চিকিৎসকরা জানান, ভারতে এর আগে কখনও এক রোগীর কিডনি থেকে একসঙ্গে এত সংখ্যক পাথর বের হয়নি। 

জানা গেছে, ৫০ বছর বয়স্ক ওই রোগী হুবলির বাসিন্দা এবং একজন স্কুল শিক্ষক। তাঁর পেটে হঠাৎ ব্যথার কথা জানিয়ে তিনি হাসপাতালে যান। পরে ওই রোগীকে হায়দরাবাদের প্রীতি ইউরোলজি অ্যান্ড কিডনি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর তাঁর কিডনিতে প্রচুর পরিমাণে পাথর দেখা যায়।

ভারতের সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ওই রোগীর কিডনি স্বাভাবিক অবস্থানে পাননি চিকিৎসকরা। স্কুল শিক্ষকের কিডনিটি তাঁর মূত্রনালীর বদলে পেটের কাছে খুঁজে পান চিকিৎসকরা। ল্যাপারোস্কোপি এবং এন্ডোস্কোপির মাধ্যমে তিন ঘণ্টা ধরে চেষ্টা চালিয়ে গুণে গুণে ১৫৬টি পাথর বের করেন তাঁরা।

ওই হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ইউরোলজিস্ট ডঃ চন্দ্র মোহন বলেন, ‘তিন ঘণ্টা ধরে চলা পদ্ধতির পর পাথরগুলোর সবই বের করা হয়। শরীরে বড় কোনও কাটাছেঁড়ার বদলে একটা ক্ষুদ্র ছিদ্র করেই পাথরগুলো সম্পূর্ণরূপে বের করতে সম্ভব হয়। রোগী এখন সুস্থ এবং নিয়মিত দৈনন্দিন রুটিনে ফিরে এসেছেন।’ 

তিনি আরও জানান, ভারতে এর আগে কখনও এক রোগীর কিডনি থেকে একইসঙ্গে এত সংখ্যক পাথর বের হয়নি। ভারতে এমন ঘটনা এটাই প্রথম।

আরও পড়ুন