দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার জন্য হাইকোর্টে রিট



প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২১, ১২:৪৭ অপরাহ্ন

নিজস্ব প্রতিনিধি: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে। সোমবার (২০ ডিসেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দের পক্ষ থেকে এ রিট আবেদন করা হয়।

রিটে অন্তবর্তী আদেশে খালেদা জিয়াকে দেশের বাইরে যেতে অনুমতির দেওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা চাওয়া হয়েছে। আইনসচিব, মন্ত্রী পরিষদসচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্যসচিব, রাষ্ট্রপতির সচিবালয়ের সচিব ও স্বরাষ্ট্রসচিবকে বিবাদী করা হয়েছে রিটে।

এ বিষয়ে গণমাধ্যমকে অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ বলেন, “বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে মঙ্গলবার রিট আবেদনটি উপস্থাপন করা হবে।”

রিট আবেদনে বলা হয়েছে, মানবিক ও মৌলিক অধিকার প্রশ্নে ‘ডকট্রিন অব নেসেসিটি’ ও জাতিসংঘের ‘হিউম্যান চার্টার্ড’র অধীনে ফৌজদারি কারাবিধির ৪০১ (১) ধারা অনুযায়ী দণ্ডিত খালেদা জিয়ার সাজা স্থগিত করতে পারে। একই সঙ্গে ফৌজদারি কারাবিধির ৪০১ (১) ধারা অনুযায়ী গুরুতর অসুস্থ খালেদা জিয়ার শারীরিক অবস্থা বিবেচনা করে সরকার শর্ত সাপেক্ষে তাঁর সাজা স্থগিত করে দেশের বাইরে উন্নত চিকিৎসা ব্যবস্থা করাতে পদক্ষেপ নিতে পারে।

দুর্নীতির দুই মামলায় দণ্ডিত খালেদা জিয়া এখন সরকারের নির্বাহী আদেশে মুক্ত। দেড় বছর আগে তার সাময়িক মুক্তির শর্তে বলা হয়েছিল, তাঁকে ঢাকায় নিজের বাসায় থেকে চিকিৎসা নিতে হবে এবং তিনি বিদেশে যেতে পারবেন না।

আরও পড়ুন