দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
রবিবার, ২৬ জুন ২০২২

সরিষার বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন পীরগঞ্জের কৃষকরা



প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২১, ০৯:৪০ অপরাহ্ন

পীরগঞ্জ প্রতিনিধি: ঠাকুরগাওয়ের পীরগঞ্জে যেদিকে চোখ যায় বিস্তীর্ণ হলুদের সমারোহ। যেন দিগন্ত ছুঁয়েছে সরিষা ফুলের হলুদ আভা। পীরগঞ্জে শীতের সকালে কুয়াশাচ্ছন্ন হলদে ফুলের মনমাতানো মৌ-মৌ গন্ধ আর অপরূপ দৃশ্য আকৃষ্ট করে যে কাউকে। বিশেষ করে জেলার ১০টি ইউনিয়নের মধ্যে কয়েকটি ইউনিয়নে মাঠের পর মাঠ সরিষার আবাদ হয়েছে। 

এখন সরিষার ফুল ধরার সময়। অপরুপ এ দৃশ্য দেখে মনে কৃষকরা যেন তাদের ক্ষেতে রাশি রাশি সোনা ছড়িয়ে রেখেছে। পীরগঞ্জ উপজেলার, ৭নং হাজীপুর ইউনিয়ন, ৬নং পীরগঞ্জ ইউনিয়ন ও ৮নং দৌলতপুর ইউনিয়ন এই এলাকাগুলোতে সরিষার আবাদ হয়েছে চোখে পড়ার মতো। অল্পকিছু দিনের মধ্যে কৃষকের ঘরে উঠবে সরিষা। ফসলি জমিতে এ বছর সরিষার বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কৃষকরা। 

উপজেলার হাজীপুর ইউনিয়ন খটশিংগা গ্রামের কৃষক কার্তিক চন্দ্র রায় ও মোজাহার জানান, আবহাওয়া অনুকূলে থাকলে আশা করা যায় এ বছর সরিষার ভালো ফলন হবে। তবে আমরা এবার ১ একর জমিতে রকেট নতুন জাতের সরিষা আবাদ করেছি। সামনে ঘন কুয়াশা সরিষার জন্য ঝুঁকি রয়েছে। 

উপজেলার একান্নপুর গ্রামের কৃষক ইসলাম জানান, এ বছর যে পরিমাণ সরিষার ফলন হয়েছে, তাতে একর প্রতি ৬-৭ মণের ওপরে ফলন পাওয়া যাবে। তবে রকেট জাত কৃষকদের সরিষা চাষে আগ্রহ সৃষ্টির জন্য উপজেলা উপ সহকারী কৃষি কর্মকর্তা কৃষকদের ব্যাপক আগ্রহ সৃষ্টি করছেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রয়োজনীয় পরামর্শ ও সার্বিক সহযোগিতা এবং সরিষার ন্যায্যমূল্য পেলে এ অঞ্চলের কৃষকেরা ধান চাষের পাশাপাশি সরিষা চাষে আরও বেশি আগ্রহী হবেন। 

কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার একর প্রতি জমিতে বারী-১৪, বারী-১৭, বারী-১৮ সরিষা ৬-৭ মণ এবং রকেট সরিষা একর প্রতি ৪০-৪৫ মণ পর্যন্ত উৎপাদন হয়। রকেট সরিষা ১০০-১০৫ দিন এবং বারি সরিষার জাত ৮০-৯০ দিনের মধ্যে ঘরে তোলা যায়। ঘন কুয়াশা বা আবহাওয়া অনুকূলে থাকলে আশা করা যায় এবার সরিষার ভালো ফলন হবে। এবার দাম ভালো পেলে আগামীতে কৃষকেরা সরিষা চাষে আরও বেশি আগ্রহী হবেন। 

পীরগঞ্জ উপজেলা উপ সহকারী কৃষি কর্মকর্তা মিজানুর রহমান জানান, পীরগঞ্জ উপজেলায় বিভিন্ন ধরনের রকেট ও বারি জাত মিলিয়ে মোট ১২ শত হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে ভালো থাকলে এবার সরিষার বাম্পার ফলন হওয়া সম্ভাবনা রয়েছে। তিনি আরও বলেন, রকেট জাত সরিষার গাছটি উচ্চতা হবে ৭ফিট এবং একর প্রতি ফলনও হবে ৪০-৪৫ মণ পর্যন্ত। আমরা আগামীতে নতুন জাতের সরিষার পাশাপাশি অন্যান্য তেল বীজ আবাদের জন্য কৃষকদের আগ্রহ সৃষ্টির উদ্যোগ হাতে নিয়েছি।

আরও পড়ুন