দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
বৃহঃস্পতিবার, ১৯ মে ২০২২

দুধ-চা পানে যেসব ক্ষতি হয়!



প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২১, ১১:৫৬ অপরাহ্ন

লাইফস্টাইল ডেস্ক: এই শীতে চা অনেকের পছন্দের একটি পানীয়। শীত এলে সারাদিনে একাধিকবার আমরা চা পান করে থাকি। বাড়িতেই হোক বা অফিসে বা পাড়ার আড্ডা দেওয়ার সময়৷ কিন্তু কখনও ভেবে দেখেছেন এই দুধ-চায়ে লুকিয়ে রয়েছে এমন কিছু জিনিস যা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর৷

আপনার সকাল যদি শুরু হয় দুধ-চা দিয়ে, তাহলে দেখে নিন কী কী ক্ষতি হতে পারে-

​প্রতিদিন চা পান করলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে: দুধ চা প্রায়ই কালো চা দিয়ে তৈরি হয়, যার মধ্যে ক্যাফিন থাকে প্রায় ৪৭ মিলিগ্রাম, তাই আপনার ঘুমাতে সমস্যা হতে পারে। দুধ চা খাওয়ার পর ১৫ মিনিটের মধ্যে এই ক্যাফিন রক্ত প্রবাহে প্রবেশ করে, যার ফলে শক্তির মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে। 

তাই বিশেষজ্ঞদের মতে, ঘুমানোর ঠিক আগে দুধ চা পান করা একেবারই উচিত নয়। সন্ধ্যে বেলায় এক কাপ দুধ-চা আপনাকে এনার্জি দেয় বলে মনে হতে পারে, তবে এটি রাতে ঘুমের সমস্যা বাড়িয়ে দেবে মনে করেন বিশেষজ্ঞরা।

​যাঁদের ওজন কমেছে তাদের জন্য ক্ষতি: চায়ে যে শুধু খুব কম ক্যালোরি থাকে তা নয়, এতে এমন কিছু রাসায়নিক পদার্থও রয়েছে যা আপনার শক্তির পরিমাণ বাড়িয়ে তুলতে সাহায্য করে। আমাদের দেশে টি রিসার্চ অ্যাসোসিয়েশন পরিচালিত গবেষণার মতে, যখন দুধ চায়ের সঙ্গে মেশানো হয়, তখন দুধে উপস্থিত প্রোটিনগুলি চায়ের যৌগগুলির সঙ্গে সংযুক্ত হয়, এর ফলে ওজন হ্রাস হতে পারে বলে মনে করেন। সকালে খালি পেটে দুধ-চা খেলে আপনার বিপাক সঠিকভাবে কাজ নাও করতে পারে। এ ছাড়া খালি পেটে চা খেলে বাড়তে পারে গ্যাসট্রিকের সমস্যা। খালি পেটে কড়া চা খাওয়ার অভ্যাস অনেকটাই আলসারের ঝুঁকি বাড়িয়ে দিতে সাহায্য করে।

​রোজ চা খাওয়া ঠিক নয়: বিশেষজ্ঞদের মতে, খুব বেশি চা পান করা ভালো নয়। চা পাতায় রয়েছে ট্যানিন নামে এক যৌগ। যা অত্যন্ত অম্লীয়। যখন খালি পেটে বা অতিরিক্ত পরিমাণে খাওয়া হয়, তখন ট্যানিনগুলি আপনার পেটের টিস্যুগুলিকে ক্ষতি করতে পারে। এর ফলে আপনার পেটে ব্যথা হতে পারে। হেলথলাইনের মতে, এটি বমি বমি ভাব হতে পারে। খালি পেটে চা খেলে পেট ফাঁপার মতো সমস্যা হতে পারে।

​দুধ-চা উদ্বেগের কারণ হতে পারে: প্রতিদিন এক কাপ দুধ চায়ে সকাল শুরু করলে আপনার জন্য আরামদায়ক উপায় বলে মনে হতে পারে। এছাড়া গবেষণায় দেখা গিয়েছে, যে এই পানীয় আপনার উদ্বেগের মতো সমস্যা তৈরি হতে পারে। হার্ভার্ড মেডিক্যাল স্কুলের মতে, চায়ের মধ্যেকার ক্যাফেইন আপনার শরীরকে একইভাবে প্রতিক্রিয়া করতে পারে যার ফলে উদ্বেগ সৃষ্টি হতে পারে। হেলথলাইনের মতে, হৃদস্পন্দন বৃদ্ধি, হঠাৎ ঝাঁকুনি বা অস্থিরতার অনুভূতি এই দুধ-চা থেকেই হতে পারে।

​দুধ-চা টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি বাড়ায়: আপনি যদি প্রতিদিন দুধ-চা উপভোগ করেন, তাহলে আপনি কতটা চিনি যোগ করছেন তা জানুন। খুব বেশি চিনি খেলে কিন্তু আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে, যার ফলে টাইপ ২ ডায়াবিটিসের শিকার হতে পারেন। এ ছাড়া শরীরে অন্যান্য অনেক বিপদও বাড়তে পারে এই দুধ-চা।

আরও পড়ুন