দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
শনিবার, ১৩ আগস্ট ২০২২

দেশে করোনা আক্রান্তদের ২০ শতাংশ ওমিক্রন: গবেষণা



প্রকাশ: ১৮ জানুয়ারী ২০২২, ০৮:৫৮ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক: দেশে বর্তমানে করোনাভাইরাসে সংক্রমিতদের ২০ শতাংশই ওমিক্রন ভ্যারিয়েন্ট দ্বারা আক্রান্ত বলে জানিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) হাসপাতালটির কোভিড-১৯ এর ৭৬৯ টি জেনোম সিকোয়েন্সিং গবেষণার ফল প্রকাশ করেন প্রজেক্টের সুপারভাইজার উপাচার্য অধ্যাপক মো. শারফুদ্দিন আহমেদ।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, কোভিড-১৯ এর ৭৬৯টি জেনোম সিকোয়েন্সিং গবেষণার উদ্দেশ্য কোভিড-১৯ এর জেনোম চরিত্র উন্মোচন, মিউটেশনের ধরন এবং বৈশ্বিক কোভিড-১৯ ভাইরাসের জেনোমের সাথে এর আন্তঃসম্পর্ক বের করা এবং বাংলাদেশি কোভিড-১৯ জেনোম ডাটাবেস তৈরি করা। এই রিপোর্ট বিএসএমএমইউ-এর চলমান গবেষণা ৬ মাস ১৫ দিনের ফলাফল, আমরা আশা করি, পরবর্তী সপ্তাহগুলোতে চলমান হালনাগাদকৃত ফলাফল জানা যাবে।

২৯ জুন ২০২১ থেকে ৮ জানুয়ারি ২০২২ সাল পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত সারা দেশব্যাপী রোগীদের উপর এই গবেষণা পরিচালিত হয়। এই গবেষণা দেশের সকল বিভাগের রিপ্রেজেন্টেটিভ স্যাম্পলিং করা হয়। গবেষণায় মোট ৭৬৯ কোভিড-১৯ পজিটিভ রোগীর ন্যাযোফারিনজিয়াল সোয়াব স্যাম্পল থেকে নেক্সট জেনারেশন সিকোয়েন্সিং এর মাধ্যমে করোনাভাইরাসের জেনোম সিকোয়েন্সিং করা হয়।

বিএসএমএমইউ-এর গবেষণায় ৯ মাস থেকে শুরু করে ৯০ বছর বয়সী  রোগী অর্ন্তভূক্ত করা হয়েছিল। এর মধ্যে ২১ থেকে ৫৮ বছর বয়সের রোগীর সংখ্যা বেশি। যেহেতু কোন বয়সসীমাকে কোভিড ১৯ এর জন্য ইমিউন করছে না, সে হিসেবে শিশুদের মধ্যেও সংক্রমণ রয়েছে।

গবেষণা আরও পাওয়া গেছে, কোভিড আক্রান্ত রোগীদের মধ্যে যাদের কো-মরবিডিটি রয়েছে যেমন ক্যানসার শ্বাসতন্ত্রের রোগ, হৃদরোগ, ডায়াবেটিস তাদের মধ্যে মৃত্যুর সংখ্যা বেশি পেয়েছিলাম। পাশাপাশি ষাটোর্ধ্ব রোগীদের দ্বিতীয়বার সংক্রমণ হলে সেক্ষেত্রে মৃত্যু ঝুঁকি বেশি পাওয়া গেছে।

কোভিড-১৯ জেনোম সিকোয়েন্সিং গবেষণায় গত বছরের জুলাই পর্যন্ত দেখা যায়, মোট সংক্রমণের প্রায় ৯৮ শতাংশ হচ্ছে ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট। ১ শতাংশ হচ্ছে দক্ষিণ আফ্রিকান বেটা ভ্যারিয়েন্ট, ১ শতাংশ রোগীর ক্ষেত্রে আমরা পেয়েছি মরিশাস ভ্যারিয়েন্ট। জুলাই ২০২১ থেকে ডিসেম্বর ২০২১ এর প্রথম সপ্তাহ পর্যন্ত জেনোম সিকোয়েন্সিং এ প্রাপ্ত ডেটা অনুযায়ী ৯৯ দশমিক ৩১ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্ট। ৮ ডিসেম্বর ২০২১ থেকে ৮ জানুয়ারি ২০২২ পর্যন্ত সংগৃহীত স্যাম্পলের ২০ শতাংশ ওমিক্রন ভ্যারিয়েন্ট। এবং ৮০ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্ট পাওয়া যায়। পরবর্তী মাসে ওমিক্রন গুণীতক হারে বৃদ্ধির আশঙ্কা করা যাচ্ছে। প্রকৃত ফলাফল এ মাসে জানানো হবে।

ওআ/

আরও পড়ুন