দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
বৃহঃস্পতিবার, ১৯ মে ২০২২

এবার কাফনের কাপড় পরে উপাচার্যের পদত্যাগ চাইলেন শাবি শিক্ষার্থীরা



প্রকাশ: ২২ জানুয়ারী ২০২২, ০৯:৫৮ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক: উপাচার্যের পদত্যাগ দাবিতে এবার কাফনের কাপড় পরে মৌন মিছিল করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীরা।

শনিবার (২২ জানুয়ারি) বিকেল তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে এ মৌন মিছিল শুরু করেন শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা বলেন, আমাদের এক দফা এক দাবি ‘ভিসি পদত্যাগ। এই দাবিতে আমরা গত ২০শে জানুয়ারি বুধবার দুপুর ৩টায় ২৪ জন শিক্ষার্থী অনশনে বসেন। প্রায় ৭২ ঘন্টা অতিবাহিত হওয়ার পরও আমাদের দাবি মেনে নেয়া হয়নি। তাদের স্বাস্থ্য ক্রমাগত অবনতির দিকে যাচ্ছে এবং তারা ধীরে ধীরে মৃত্যুর দিকে ধাবিত হচ্ছে। আমরা আমাদের সহযোদ্ধাদের কোনোভাবেই একা মৃত্যুর দিকে ঠেলে দিতে পারি না। পরিস্থিতি যেমনই হোক না কেন আমাদের এই এক দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলনের মঞ্চ থেকে এক পাও নড়ব না। আমরা পদত্যাগের দাবিতে ক্যাম্পাসে কাফনে পরিধান করে মিছিল করছি।

এই উপাচার্যের জন্য যদি এক জনেরও মৃত্যু হয় তাহলে আমরা সবাই মৃত্যুর জন্য প্রস্তুত আছি এবং এই মৃত্যুর দায় ভিসি নিবে।

এদিকে অনশনরত শিক্ষার্থীদের অবস্থা ভালো নেই, বেশির ভাগের অবস্থাই মরণাপন্ন। স্বাস্থ্যের মারাত্মক অবনতি ঘটায় কিছু শিক্ষার্থীকে অনশন ভাঙার পরামর্শ দিয়েছেন ডাক্তার। এখন পর্যন্ত সিলেটের তিনটি হাসপাতালে মোট ১৬ জন গুরুতর অসুস্থ শিক্ষার্থীকে ভর্তি করা হয়েছে। এছাড়া ভিসির বাস ভবনের সামনে অবস্থানরত সাতজনের অবস্থাও ভালো নেই বলে জানিয়েছেন দায়িত্বররত সিওমেক ছাত্রলীগের সাধারণ সম্পাদক ডা. নাজমুল হাসান।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) থেকে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। বেগম সিরাজুননেসা ছাত্রী হলের প্রভোস্টের পদত্যাগসহ চার দফা দাবিতে আন্দোলন শুরু করেন তারা। আন্দোলনের এক পর্যায়ে শিক্ষার্থীদের উপর পুলিশি হামলা হয়। এরপর আন্দোলন ভিসির পদত্যাগের একদফা দাবিতে পরিণত হয়। কর্মসূচি চলছে।

ওআ/

আরও পড়ুন