দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২

ভূতুরে হাঙরের সন্ধান পাওয়া গেল!


জনবাণী ডেস্ক
প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২২, ০৭:৫৩ পূর্বাহ্ন

নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা একটি বাচ্চা ভূতুরে হাঙরের সন্ধান পেয়েছেন। হাঙরের এই বিরল প্রজাতিটি মহাসাগরের গভীরে ছায়াময় স্থানে বসবাস করে।

ভূতুরে হাঙর চিমায়েরা নামেও পরিচিত। এসব হাঙর খুব কম দেখা যায় আর এদের বাচ্চা বয়সীদের দেখা যায় আরও কম। খবর বিবিসির।

বিজ্ঞানীরা নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের কাছে মহাসাগরের প্রায় ১২০০ মিটার গভীর থেকে সদ্য ডিম ফুটে বের হওয়া বাচ্চা ভূতুরে হাঙরটিকে সংগ্রহ করেছেন। এ বাচ্চাটিকে সংগ্রহ করতে পারায় এখন প্রজাতিটির প্রাথমিক জীবন গভীরভাবে বোঝা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

গবেষকদলের সদস্য ড. ব্রিত ফানুচ্চি জানিয়েছেন, পানির নিচে মাছসহ বিভিন্ন প্রজাতির প্রাণীর সংখ্যা নিয়ে গবেষণা করার সময় হঠাৎ করেই এই শিশু হাঙরটিকে পাওয়া যায়।

ড. ফানুচ্চি বলেন, ‘সাগরের গভীরে বাস করে এমন প্রজাতি পাওয়া সাধারণত কঠিন আর ভূতুরে হাঙরের মতো কিছু পাওয়া তো আরও কঠিন। এগুলোর ধরনধারণ বেশ রহস্যময়।’

নিউজিল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট অব ওয়াটার এন্ড অ্যাটমোস্ফেরিক রিসার্চের এই বিজ্ঞানীদের বিশ্বাস, এই বাচ্চা হাঙরটি সদ্য ডিম ফুটে বের হয়েছে, কারণ এর পেট এখনও ডিমের কুসুমে ভরা রয়েছে।

ভূতুরে হাঙ্গররা সাগরের তলদেশে ডিম ভরা ক্যাপসুল পেড়ে রাখে, এসব ক্যাপসুলেই কুসুম খেয়ে তাদের ভ্রুণের বৃদ্ধি ঘটে, এরপর সেগুলো ফুটে বাচ্চা বের হয়।

ভূতুরে হাঙ্গররা প্রকৃতপক্ষে হাঙ্গর নয়। কিন্তু হাঙ্গর ও রে-র সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কিত মাছের একটি প্রজাতি। এদের মেরুদণ্ডও তরুণাস্থি দিয়ে গঠিত।

এসএ/

আরও পড়ুন