দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
শনিবার, ১৩ আগস্ট ২০২২

মৃত্যর মিছিলে আরও সাড়ে ১১ হাজার


জনবাণী ডেস্ক
প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১১:৩০ অপরাহ্ন

করোনাভাইরাসের (কোভিড-১৯) নতুন নতুন ধরণের মধ্যে ব্যাপকহারে টিকা কার্যক্রম চললেও বেড়েই চলেছে সংক্রমণ ও মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছেন আরও সাড়ে ১১ হাজার। যার মধ্যে সর্বোচ্চ ২,৮০২ জনের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। এ সময়ে বিশ্বে শনাক্ত হয়েছে আরও ২০ লাখ ৮৮ হাজার ৬৭৪ জন।

করোনায় আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত কোভিড আক্রান্ত রোগীর মোট সংখ্যা ৪১ কোটি ৮০ লাখ ৭২ হাজার ৬৪৬ এবং মৃত্যু ছাড়িয়েছে ৫৮ লাখ ৬৮ হাজার ৬৩৮। 

প্রাণঘাতি ভাইরাসটির কবল থেকে এ পর্যন্ত ৩৪ কোটি ১৩ লাখ ৯০ হাজার ৮৪৭ জন সুস্থ হলেও সক্রিয় রোগীর সংখ্যা এখনও ৭ কোটি ৮১ লাখ ৩ হাজার ১৬১ জন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৬ লাখ ৭৮ হাজার ৪০৮ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ১ লাখ ১৪ হাজার ৬৬৮ জন এবং মৃত্যুবরণ করেছেন ২,৮০২ জন। যা নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ৭ কোটি ৯৭ লাখ ৮৫ হাজার ২৪১ জন। যার মধ্যে মৃত্যু হয়েছে ৯ লাখ ৫২ হাজার ৬০৩ জনের।

এর পরের স্থানে থাকা এশিয়ার জনবহুল দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বাড়লেও কয়েকদিনে তা কমে এসেছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রাণহানি ঘটেছে ৫৩৮ জনের। এ সময়ে শনাক্ত হয়েছে ২৮ হাজার ৯৮৪ জন। যা নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ২৭ লাখ ৫২ হাজার ৫৪২ জনে। আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ১০ হাজার ৪৪১ জনে। 

দেশটিতে ৪ কোটি ১৯ লাখ ৭৬ জন সুস্থ হলেও সক্রিয় রোগী এখনও ৩ লাখ ৪২ হাজার ২৫ জন। যার মধ্যে গত ২৪ ঘণ্টাতেই সুস্থ হয়েছেন ৫৬ হাজার ৬৩০ জন।

তালিকার তৃতীয়স্থানে থাকা ল্যাটিন আমেরিকার ফুটবলপ্রিয় দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১,০৪৬ জনের এবং শনাক্ত হয়েছে ১ লাখ ৪৭ হাজার ২৫২ জন। যা নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা এখন ৬ লাখ ৪০ হাজার ৮৬৮। আর মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৭৮ লাখ ১২ হাজার ২১০।

তালিকায় এরপরেই থাকা ফ্রান্স, যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, জার্মানি ও ইতালিতে সংক্রমণ সংখ্যা কোটির উপরে গেলেও তুরস্ক বাদে অপর দেশগুলোতে মৃত্যু লাখ ছাড়িয়েছে। সংক্রমণে ১৬ নম্বরে থাকা মেক্সিকোতে মৃত্যু ছাড়িয়েছে ৩ লাখ ১৩ হাজার। 

অন্যদিকে, ১৯ লাখ ২৩ হাজার ৩১ সংক্রমণ নিয়ে ৪০ নম্বরে থাকা বাংলাদেশে মৃত্যু ছাড়িয়েছে ২৮ হাজার ৮৮৭। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৫ জনের।

এসএ/

আরও পড়ুন