দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২

পেছালো বাংলাদেশ, ৫ বছর পর ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষে ব্রাজিল


ক্রীড়া ডেস্ক
প্রকাশ: ১ এপ্রিল ২০২২, ০৫:৫৭ পূর্বাহ্ন

ফিফা র‍্যাংকিংয়ে বেলজিয়ামের দীর্ঘ রাজত্বের অবসান ঘটলো। তাদের সরিয়ে ৫ বছর পর র‍্যাংকিংয়ের শীর্ষে ফিরেছে ব্রাজিল। তবে বাংলাদেশি ফুটবল-ভক্তদের জন্য দুঃসংবাদ। র‍্যাংকিংয়ে দুই ধাপ পিছিয়েছে লাল-সবুজের জার্সিধারীরা।

সেই ২০১৮ সালের সেপ্টেম্বরে র‍্যাংকিংয়ের উঠেছিল বেলজিয়াম। কোনো শিরোপা না জিতেও সেই জায়গায় দীর্ঘদিন রাজত্ব করেছে দলটি। এর মাঝে ইউরো ও বিশ্বকাপের বাছাইপর্ব ও ইউরোর একটি আসরও বসেছিল। কিন্তু ইউরোতে ব্যর্থ হয়েও শীর্ষস্থান অটুট ছিল বেলজিয়ানদের। কিন্তু ২০২২ বিশ্বকাপের ড্রয়ের আগে তারা সিংহাসন হারালো। তাদের নতুন অবস্থান দুইয়ে।

বেলজিয়ামকে টপকে শীর্ষে উঠে আসা ব্রাজিল সাম্প্রতিক সময়ে দারুণ ফর্মে আছে। যদিও ঘরের মাটিতে আর্জেন্টিনার কাছে কোপা আমেরিকার শিরোপা হারিয়েছিল সেলেসাওরা। কিন্তু বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলোতে এখন পর্যন্ত হারেনি তিতের দল। এর প্রভাব পড়েছে র‍্যাংকিংয়ে। তবে বিশ্বকাপের গ্রুপ নির্ধারণে এই র‍্যাংকিং কোনো প্রভাব ফেলবে না।  

ব্রাজিল এর আগে ২০১৭ সালের এপ্রিলে র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল। কিন্তু ওই বছরের জুনেই তাদের হটিয়ে সিংহাসনে বসে জার্মানি। এরপর গত ৪ বছর র‍্যাংকিংয়ের শীর্ষস্থানে যেতে পারেনি ব্রাজিল। তবে বিশ্বকাপ বাছাইপর্ব তাদের ভাগ্য বদলে দিয়েছে। গত সপ্তাহেই ব্রাজিল হারিয়েছে চিলি ও বলিভিয়াকে। দুই প্রতিপক্ষকেই ৪-০ গোলে হারিয়েছে তারা। এরপরই র‍্যাংকিংয়ে লাফ দিল তারা।  

অন্যদিকে বেলজিয়ামের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ আগেই শেষ হয়ে গেছে। সম্প্রতি দুটি ফিফা প্রীতি ম্যাচ খেলেছে। আয়ারল্যান্ডের সঙ্গে এক ম্যাচ ড্র করার পর দ্বিতীয় ম্যাচে বুরকিনো ফাসোকে ৩-০ গোলে হারিয়েছে তারা। কিন্তু প্রীতি ম্যাচে কো-এফেশিয়েন্ট পয়েন্ট কম থাকায় ও এক ম্যাচ ড্র করায় তাদের রেটিং পয়েন্ট কমে গেছে। আর তাতেই র‍্যাংকিংয়ে তাদের অবনতি এবং ব্রাজিলের উন্নতি হয়েছে।  

ব্রাজিল ও বেলজিয়ামের অবস্থান অদল-বদল হলেও তিনেই আছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। তাদের চেয়ে ২৪ পয়েন্ট কম নিয়ে চারে আছে আর্জেন্টিনা। পাঁচে আছে ইংল্যান্ড এবং ইউরো জিতেও বিশ্বকাপে কোয়ালিফাই না করতে পারা ইতালি আছে ছয়ে। বাকি চার স্থানে আছে যথাক্রমে- পর্তুগাল, মেক্সিকো ও নেদারল্যান্ডস।

এদিকে র‍্যাংকিংয়ে দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ। এবারের আন্তর্জাতিক ফুটবলের উইন্ডোতে দুটি প্রীতি ম্যাচ খেলেছে তারা। এর মধ্যে মালদ্বীপের কাছে এক ম্যাচ হারের পর দ্বিতীয় ম্যাচে মঙ্গোলিয়ার সঙ্গে ড্র করেছেন জামাল ভূঁইয়ারা। আর তাতেই ১৮৬ থেকে ১৮৮তম স্থানে নেমে গেছে বাংলাদেশ।

এসএ/

আরও পড়ুন