দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
শনিবার, ১৩ আগস্ট ২০২২

প্রথমবারের মতো রাশিয়ায় হামলা চালালো ইউক্রেন


আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: ১ এপ্রিল ২০২২, ০৭:২১ পূর্বাহ্ন

এতদিন একতরফা রাশিয়ার হাতে মার খেয়েছে ইউক্রেন। রুশ হামলা ঠেকানোই ছিল তাদের একমাত্র লক্ষ্য। তবে এবার প্রতিরোধের পাশাপাশি আক্রমণও চালানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি। শুক্রবার যুদ্ধে প্রথমবারের মতো রাশিয়ার অভ্যন্তরে হামলা চালালো ইউক্রেন। রাশিয়ার একটি তেলের ডিপোতে ইউক্রেনীয় হেলিকপ্টার থেকে ওই হামলা চালানো হয়। ইউক্রেনের সীমান্ত থেকে কাছেই অবস্থিত রুশ শহর বেলগরদে ওই হামলা হয়েছে। ইউক্রেন যদিও এখনো হামলার দায় স্বীকার করেনি। তবে হামলার ফুটেজ ও তেল ডিপোর আগুনের ফুটেজ সামাজিক মাধ্যমে এখন ভাইরাল। রাশিয়ার কর্মকর্তারাও হামলার জন্য ইউক্রেনকেই দায়ি করেছেন।

বিবিসির খবরে জানানো হয়েছে, টেলিগ্রাম মেসেজের মাধ্যমে তেল ডিপোতে আগুনের খবর নিশ্চিত করেছেন শহরের গভর্নর ভিয়াচেসলাভ গ্লাদকভ। তিনি বলেন, দুটি ইউক্রেনীয় হেলিকপ্টারের মাধ্যমে এই হামলা চালানো হয়। স্বল্প উচ্চতায় হেলিকপ্টার চালিয়ে তারা রুশ ভূ-খণ্ডে প্রবেশ করে। হামলায় কোনো হতাহত হয়নি বলে জানিয়েছেন গভর্নর। যদিও এখনো নিশ্চুপ ইউক্রেন। তবে ক্রেমলিন বলছে, এ ধরণের হামলা শান্তি আলোচনার জন্য ক্ষতিকর। এরফলে রাশিয়া এই আলোচনা চালিয়ে যেতে স্বাচ্ছন্দ্য বোধ করবে না।

বিবিসির রিপোর্টে বলা হয়েছে, রাশিয়া নিজের ঘরেই যুদ্ধ ডেকে এনেছে। ইউক্রেনের হেলিকপ্টার পাইলটরা এ ধরণের হামলায় বেশ দক্ষ। তারা রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে তাদের দেশেই হামলা চালিয়েছে। এ জন্য কম উচ্চতা দিয়ে হেলিকপ্টার চালাতে হয়েছে তাদের। একইভাবে গত ৮ বছর ধরে ডনবাস অঞ্চলে হামলা করেছে ইউক্রেন। গাছ বা বনের থেকে মাত্র কয়েক মিটার উচু দিয়ে তারা হেলিকপ্টার চালাতে সক্ষম।

প্রথমবারের মতো রাশিয়ার অভ্যন্তরে হামলা যুদ্ধের প্রেক্ষাপটে তেমন কিছু পরিবর্তন আনবে না। তবে এটি প্রমাণ করছে যে, ইউক্রেনের বিমান বাহিনী এখনো কার্যকরি রয়েছে এবং তারা রাশিয়ায় হামলা করতে সক্ষম। এ হামলা ইউক্রেনের বাহিনীর মনোবলকে আরও শক্তিশালী করবে।

এসএ/ 

আরও পড়ুন