দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
শনিবার, ১৩ আগস্ট ২০২২

বিএসএমএমইউকে দেহ দান করলেন বরেণ্য আবৃত্তিশিল্পী হাসান আরিফ


নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ২ এপ্রিল ২০২২, ০৭:১৭ পূর্বাহ্ন

সদ্য প্রয়াত আবৃত্তিশিল্পী, সংগঠক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে (বিএসএমএমইউ) মরণোত্তর দেহ দান করেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষে প্রয়াত এ শিল্পীর দেহ গ্রহণ করেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

শনিবার (২ এপ্রিল) দুপুর ২ টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ দেহ দান সম্পন্ন হয়।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহদে, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, এনটামি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. লায়লা আনজুমান বানু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু প্রমুখ উপস্থিত ছিলেন। বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান আরিফের পরিবারের পক্ষে উপস্থিত ছিলেন তাঁর বোন রাবেয়া রওশন তুলি।

এসময় উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ‘এমন একটি মহৎ কাজ করার জন্য  আল্লাহ্ তাল্লা যাতে তাকে (হাসান আরিফ) জান্নাত দান করেন। হাসান আরিফ জীবিত থাকার অবস্থায় দেশের মানুষের জন্য কাজ করেছেন। মৃত্যুর পরও তাঁর দেহের মাধ্যমে দেশে বিশেষজ্ঞ চিকিৎসক তৈরি করব। এই বিশেষজ্ঞ চিকিৎসকগণ যে সেবা দেবে তা তাঁর জন্য সদকায়ে জারিয়া হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয় তাঁর এ অবদানকে চিরস্বরণীয় করে রাখবে। ভবিষ্যতেও এমহৎ কাজে যারা আগ্রহী হবেন তাদেরকে এ বিষয়ে সব ধরণের সহযোগীতা প্রদান করবেন।’

হাসান আরিফের বোন রাবেয়া রওশন তুলি বলেন, ‘আমি আপনাদের সকলের কাছে পরিবারের পক্ষে কৃতজ্ঞ। আমি বোন হিসেবে, আমি আইনগতভাবে অনেক বছর ধরে তাঁর দায়িত্বপ্রাপ্ত। ওর দেহ সঠিকভাবে, সঠিক জায়গায়  পৌঁছাতে সবাই সহয়োগীতা করেছেন। বিশেষ করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কাছে আমি ও আমার পরিবার কৃতজ্ঞ।’

শুক্রবার (১ এপিল) দুপুর ১টা ৫০ মিনিটে হাসান আরিফ ৫৭ বছর রাজধানীর একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। গত ডিসেম্বরে করোনায় আক্রান্ত হয়ে ফুসফুস ও কিডনির নানা জটিলতা নিয়ে দীর্ঘ সময়ি চকিৎসাধীন ছিলেন এই আবৃত্তিজন।

এরআগে দুপুর ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত হাসান আরিফের মরদেহ রাখা হবে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্ব সাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়। এরপর জোহরের নামাজের পর ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদে জানাজা অনুষ্ঠিত হয়। জানজা শেষে দুপুর ২ টায় হাসান আরিফের লাশবাহী গাড়ি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পৌঁছায়। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় পরিবার ফুল দিয়ে  হাসান আরিফের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

এসএ/

আরও পড়ুন