দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
শনিবার, ১৩ আগস্ট ২০২২

টাইগারদের লজ্জাজনক হার


ক্রীড়া ডেস্ক
প্রকাশ: ৪ এপ্রিল ২০২২, ০৫:১৪ পূর্বাহ্ন

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রতিপক্ষের ২০ উইকেট নেওয়ার দুঃসাধ্য সাধন করেছেন বাংলাদেশের বালারেরা। লক্ষ্যটাও এনে দিয়েছিলেন তিনশর নিচে। কিন্তু, ব্যাটারদের চরম দুর্দশায় এ রান পাড়ি দিতে পারলেন না বাংলাদেশের ব্যাটারেরা। তাতে গড়া হলো না ইতিহাসও। ওয়ানডে জয়ের স্বাদ মিললেও দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে লজ্জার হার দেখল বাংলাদেশ। 

ডারবান টেস্টের পঞ্চম দিনের প্রথম সেশনেই বাংলাদেশকে গুঁড়িয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশকে ২২০ রানে হারিয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ডিন এলগারের দল। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট মাঠে গড়াবে আগামী ৭ এপ্রিল, পোর্ট এলিজাবেথে।

গতকাল রোববার দিনের শেষ সেশনেই সমীকরণ কঠিন করে ফেলেছিলেন বাংলাদেশের ব্যাটাররা। স্কোরবোর্ডে ৮ উইকেট তুলতেই হারিয়ে ফেলেছিল গুরুত্বপূর্ণ তিন উইকেট। তাতে আজ সোমবার শেষ দিনে হয়তো তাড়া করতে হতো ২৬৩ রান, নয়তো ম্যাচ বাঁচাতে টিকে থাকতে হতো পুরো দিন। কিন্তু, এর কোনোটিই পারল না বাংলাদেশ। 

চতুর্থ দিনে মাত্র ৩৬ বল খেলতেই ৩ উইকেট হারায় বাংলাদেশ। আর এতেই ডারবান টেস্টের পঞ্চম দিনে কি হবে তার একটা আভাস পাওয়া যায়। সেই আভাসমতো হলোও তাই। এদিন সকালেই মাত্র ১৩ ওভারেই শেষ ৭টি উইকেট হারিয়ে গুটিয়ে গেছে বাংলাদেশ। হারল ২২০ রানের বিশাল ব্যবধানে।

আগের দিন সাদমান (০), মোমিনুল (০) ও জয়ের (৪) সঙ্গে এদিন মুশফিকুর রহিম (০), লিটন দাস (২), ইয়াসির আলী (৫), মেহেদী মিরাজ (০), শান্ত (২৬), খালেদ (০) ও তাসকিন (১৪) আউট হন একে একে। যেন ফেরার মিছিলে নেমেছিলেন সবাই। এক কেশভ মহারাজেই মাত্র ৫৩ রানেই শেষ হয় মোমিনুলদের ইনিংস।

মাত্র ৩২ রানে একাই ৭টি উইকেট তুলে নেন মহারাজ। তার সঙ্গী সিমন হার্মার নেন ২১ রানে বাকি তিন উইকেট। 

এর আগে সর্বনিম্ন ৩৪ রানে ৭ম উইকেট হারিয়েছিল বাংলাদেশ। সে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৩ রানের লজ্জায় পড়েছিল বাংলাদেশ। বাংলাদেশ টেস্টে সর্বনিম্ন রানে অলআউট হওয়ার লজ্জার সামনে থাকলেও তাসকিন ও শান্তর ব্যাটে সেই লজ্জা এড়াল টাইগাররা।

শেষ দিন সকালে ৩ উইকেটে ১১ রান নিয়ে মাঠে নামে বাংলাদেশ। দিনের প্রথম ওভারেই কেশভ মহারাজের বলে এলবিডাব্লিউ হয়ে ব্যক্তিগত শূন্য রানে বিদায় নেন অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম।

মহারাজের পরের ওভারে বিদায় নেন লিটনও। প্রোটিয়া ফিল্ডার সাইমন হার্মারকে যেন ক্যাচ প্র্যাক্টিস করিয়েছিলেন লিটন। আগের বলেই মিড-উইকেট এরিয়া দিয়ে ২ রান নেওয়া লিটন পরের বলে আবার একই অঞ্চলে উড়িয়ে মারার চেষ্টা করেন। তবে মিড অনে হার্মারের ক্যাচে পরিণত হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন লিটন।

দিনের শুরুতে নিজের তৃতীয় ওভারে এসে ইয়াসির রাব্বীকে ফিরিয়ে ইনিংসে নিজের পাঁচ উইকেট পূর্ণ করে ফেলেছেন মহারাজ। ওভারের দ্বিতীয় বলে চার মারা ইয়াসির বলের লাইন মিস করে বোল্ড হয়ে ফেরেন। ইনিংসে ৬ ওভার বোলিং করে ১৪ রানে ৫ উইকেট পূর্ণ করেছেন বাঁহাতি স্পিনার মহারাজ।

এর আগের দিন এক উইকেট নেয়া হার্মার এদিন মিরাজকে শূন্য রানে স্লিপে কিগান পিটারসেনের ক্যাচে পরিণত করে ফেরান। পরে শান্তকেও স্ট্যাম্পিংয়ের শিকার বানান এই অফস্পিনার। ৫২ বলে একটি করে চার ও ছয়ে ইনিংস সর্বোচ্চ ২৬ রান করেন শান্ত।

এসএ/

আরও পড়ুন