দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
শনিবার, ১৩ আগস্ট ২০২২

ভারতের অবস্থা শ্রীলঙ্কার মতো হবে!


আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: ৪ এপ্রিল ২০২২, ০৯:১৩ পূর্বাহ্ন

বেহিসেবি অনুদানের লাগাম না টানতে পারলে ভারতের অবস্থা শ্রীলঙ্কার মতো হতে পারে বলে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সতর্ক করেছেন সচিবরা।

সোমবার (৪ এপ্রিল) দ্য ইকনমিক টাইমস জানিয়েছে, গত শনিবার মোদীর সঙ্গে কেন্দ্রীয় সরকারের বেশ কয়েকজন উচ্চপদস্থ সচিব প্রায় চার ঘণ্টা বৈঠক করেন। ওই বৈঠকে তারা মোদিকে সতর্ক করে বলেন, ভারতের বেশ কয়েকটি রাজ্যের প্রতিশ্রুতি ও পরিকল্পনাগুলো অর্থনৈতিকভাবে টেকসই নয়। তাদের রাজনৈতিক চাহিদার সঙ্গে আর্থিক সক্ষমতার ভারসাম্য থাকা দরকার ছিল। কয়েকটি রাজ্যের আর্থিক অবস্থা খুবই বিপজ্জনক এবং কেন্দ্রের অংশ না হলে তারা এতদিনে ভেঙে পড়তো।

যেসব রাজ্যের বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে সেগুলোর মধ্যে পশ্চিমবঙ্গ, পাঞ্জাব, দিল্লি, তেলাঙ্গানা, অন্ধ্র প্রদেশের নাম রয়েছে।

সচিবরা আরও বলেন, কয়েকটি রাজনৈতিক দল মানুষকে বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহের প্রতিশ্রুতি দিচ্ছে। এতে রাষ্ট্রীয় কোষাগারে চাপ বাড়ছে। এ ধরনের সিদ্ধান্তে স্বাস্থ্য ও শিক্ষার মতো গুরুত্বপূর্ণ খাতগুলোতে ব্যয় বাড়ানোর সুযোগ কমছে।

বিজেপিও সাম্প্রতিক নির্বাচনের সময় উত্তর প্রদেশ ও গোয়ার ভোটারদের জন্য বিনামূল্যে এলপিজি সংযোগসহ বিভিন্ন সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। এছাড়া ছত্তিশগড়-রাজস্থানের মতো রাজ্যগুলো পুরোনো পেনশন ব্যবস্থায় ফিরে যাওয়ার প্রভাব নিয়েও কেন্দ্রীয় সরকারের কর্মকর্তাদের দুশ্চিন্তা রয়েছে। সচিবরা মোদীর কাছে দারিদ্র্য দূর করতে সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়েছেন।

এসএ/

আরও পড়ুন