দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
শনিবার, ১৩ আগস্ট ২০২২

বিএনপিকে নির্বাচনে আনতে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী



প্রকাশ: ৫ এপ্রিল ২০২২, ০১:০২ পূর্বাহ্ন

বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের তাগিদ দিলো মার্কিন যুক্তরাষ্ট্র। জবাবে বিএনপিকে নির্বাচনমুখী করতে দেশটির সহযোগিতা চাইলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

ওয়াশিংটনে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে দ্বিপক্ষীয় বৈঠকে আলোচনা হয় র‍্যাবের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ নানা ইস্যুতে।

নির্ধারিত সময়েই ওয়াশিংটনে পররাষ্ট্র দপ্তরে শুরু হয় বৈঠক। ঘণ্টাব্যাপী আলোচনা চলে দুই দেশের সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে। শুরুতেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের অর্থনীতির প্রশংসা করে বলেন, দক্ষিণ এশিয়াতে বাংলাদেশের অবস্থান শীর্ষে। আগ্রহ প্রকাশ করেন আঞ্চলিক ও অর্থনৈতিক সব ফোরামে এক সাথে কাজ করার।

এ সময় বৈঠকে বাংলাদেশে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের তাগিদ দেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। বিপরীতে বিএনপিকে নির্বাচনমুখী করতে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চান পররাষ্ট্রমন্ত্রী।

এছাড়া র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীর আহবানে অ্যান্টনি ব্লিংকেন জানান, আনুষ্ঠানিক প্রক্রিয়া সম্পন্ন করতে হবে বাংলাদেশকে।

বৈঠকে শ্রমিকের কাজের পরিবেশ উন্নত করতে আন্তর্জাতি শ্রম সংস্থা (আইএলও)'র সাথে কাজের কথাও জানান মোমেন। এছাড়াও বৈঠকে বঙ্গবন্ধুর খুনিকে ফিরিয়ে দিতে প্রস্তাব করে বাংলাদেশ।

ওআ/

আরও পড়ুন