দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
বৃহঃস্পতিবার, ১৯ মে ২০২২

একনেকে ১২ হাজার ১৭ কোটি টাকার ১২ প্রকল্প অনুমোদন


নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ৫ এপ্রিল ২০২২, ০১:০২ অপরাহ্ন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১২ হাজার ১৬ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে ১২ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন ৭ হাজার ৯৯০ কোটি ১৪ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ৩ হাজার কোটি ৩৯ লাখ টাকা ও সংস্থার নিজস্ব অর্থায়ন ৫৯৪ কোটি ৪৩ লাখ টাকা।

মঙ্গলবার (৫ এপ্রিল) ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে প্রকল্পগুলো অনুমোদন দেন। 

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আজকের সভায় মোট ১২টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। দেশের গুরুত্ব বিবেচনায় প্রকল্পগুলো সভায় অনুমোদন দেওয়া হয়।

সভায় অনুমোদন দেওয়া প্রকল্পগুলো হলো- 

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ৩৩৯৭ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে আরবান ডেভেলপমেন্ট অ্যান্ড সিটি গর্ভন্যান্স (ইউডিসিজি) প্রকল্প, সংস্কৃতি মন্ত্রণালয়ের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শিল্পকলা একাডেমি ও আঞ্চলিক সাংস্কৃতিক কেন্দ্র, মিঠামইন, কিশোরগঞ্জ প্রকল্প; ব্যয় হবে ৬৯ কোটি ৫৬ লাখ টাকা।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ৪৪৩ কোটি ৯৪ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট (২য় পর্যায়) প্রকল্প।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সরকারি শিশু পরিবার এবং ছোটমনি নিবাস হোস্টেল নির্মাণ/পুনর্নির্মাণ প্রকল্পের ১ম সংশোধনী, ব্যয় হবে ৩৮৫ কোটি ২১ লাখ। প্রকল্পের ব্যয় বেড়েছে ৮৮ কোটি ৪৯ লাখ টাকা।

পানিসম্পদ মন্ত্রণালয়ের ইরিগেশন ম্যানেজম্যান্ট ইমপ্রুভমেন্ট প্রকল্প, ব্যয় হবে ৫৬২ কোটি ৬৯ লাখ টাকা।

পানিসম্পদ মন্ত্রণালয়ের ১০৯৬ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে তজুমদ্দিন ও লালমোহন উপজেলায় উপকূলীয় বাঁধ পুনর্বাসন, নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন ও তীর সংরক্ষণ প্রকল্প (১ম পর্যায়)।

পানিসম্পদ মন্ত্রণালয়ের নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার সেচ ও নিস্কাশন ব্যবস্থার উন্নয়ন প্রকল্প, ব্যয় হবে ২০৫ কোটি ৯৪ লাখ টাকা। 
পানিসম্পদ মন্ত্রণালয়ের কিশোরগঞ্জ জেলার ১০টি উপজেলায় নদী তীর প্রতিরক্ষা কাজ, ওয়েভ প্রটেকশন এবং খাল পুনঃখনন প্রকল্প, ব্যয় হবে ৬৫৪ কোটি ২৬ লাখ টাকা।

স্থানীয় সরকার বিভাগের ঝিনাইদহ জেলা গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প, ব্যয় হবে ৫০০ কোটি টাকা।

বৃহত্তর পাবনা ও বগুড়া জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন (২য় পর্যায়) ১৪০০ কোটি টাকা।

বিদ্যুৎ বিভাগের নতুন প্রকল্প ঢাকায় ডেসকো এলাকায় বৈদ্যুতিক অবকাঠামো সম্প্রসারণ ও শক্তিশালীকরণ প্রকল্প। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২২৭২ কোটি ৪৭ লাখ টাকা এবং স্বাস্থ্য সেবা বিভাগের এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড, মানিকগঞ্জ প্ল্যান্ট স্থাপন প্রকল্প, ব্যয় হবে ১৯০৫ কোটি ২৬ লাখ টাকা।

ওআ/

আরও পড়ুন