দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
শনিবার, ১৩ আগস্ট ২০২২

আর এক ইঞ্চি এগোলে পরমাণু হামলায় তছনছ করে দেব: কিম ইয়ো জং


আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: ৫ এপ্রিল ২০২২, ০৬:২৬ পূর্বাহ্ন

দুই কোরিয়ার মধ্যে ফের জমে উঠছে যুদ্ধের কালো মেঘ। এবার তা আরও ভয়ঙ্কর হওয়ার ইঙ্গিত। উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনের বোন কিম ইয়ো জং সরাসরি হুমকি দিলেন, দক্ষিণ কোরিয়া যদি উত্তর কোরিয়ার ভূখণ্ডের দিকে আর এক ইঞ্চিও এগোনর দুঃসাহস করে, তা হলে সিওল-সহ গোটা দেশ পরমাণু হামলায় তছনছ করতে এক মুহূর্তও সময় লাগবে না।

উত্তর কোরিয়ার একনায়ক কিমের বোন কিম ইয়ো সরাসরি হুমকি দিলেন পরমাণু আক্রমণের। ঘটনাচক্রে এ বছর এপ্রিলের মধ্যেই ৯টি মহাশক্তিধর ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক প্রয়োগ সেরে ফেলেছে পিয়ংইয়ং। স্বভাবতই তারপর এই হুমকি, এই অঞ্চলে যুদ্ধের উত্তাপ বাড়িয়ে দিচ্ছে বহু গুণ।

কিম জংয়ের ছোট বোন ইয়ো জং। বর্তমানে তাকেই কিমের সবচেয়ে ঘনিষ্ঠ এবং বিশ্বস্ত বলে মনে করা হয়। গণমাধ্যেমের খবর, দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্ক কেমন হবে, তার ভার কিম দিয়েছেন বোনের হাতেই। কিন্তু কোন প্রসঙ্গে এ কথা বললেন ইয়ো?

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী বলেছিলেন, তাৎপর্যপূর্ণভাবে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের ভান্ডার তাদের হাতে রয়েছে। একেই হুমকি হিসেবে দেখছে পিয়ংইয়ং। তারই ফল কিমের বোনের এই পাল্টা হুমকি। 

কিম ইয়ো জং বলেন, ‘‘যদি দক্ষিণ কোরিয়ার সেনা আমাদের ভূখণ্ডের এক ইঞ্চি জমিও দখলের মনোভাব রাখে, তা হলে তার পরিণাম হবে ভয়ঙ্কর। সিউল ভাবতেও পারছে না, কী হতে চলেছে।’’ 

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, ইয়ো জং সরাসরি হুমকি দিয়ে বলেছেন, ‘‘যদি পরিস্থিতি এমনই হয় যে, সত্যিই দক্ষিণ কোরিয়া আমাদের সঙ্গে সঙ্ঘাতে জড়াতে চাইছে, তা হলে আগেই বলে রাখি, পরমাণু হামলার জন্য যেন প্রস্তুতি শুরু করে দেয় তারা।’’

এমনিতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি ক্রমশ ভয়াবহ দিকে যাচ্ছে। ইতিমধ্যেই যুদ্ধের আঁচে ফুটছে বিশ্ব অর্থনীতি, জ্বলে পুড়ে মরার অবস্থা সাধারণ মানুষের। এরই মধ্যে ফের রণহুঙ্কার শোনা গেল কোরিয়া থেকে।

এসএ/

আরও পড়ুন