দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
শনিবার, ১৩ আগস্ট ২০২২

বৃহস্পতির জমজ গ্রহের সন্ধান মিলল


প্রযুক্তি ডেস্ক
প্রকাশ: ৫ এপ্রিল ২০২২, ০৭:২০ পূর্বাহ্ন

বৃহস্পতি গ্রহের জমজের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ১৭ হাজার আলোকবর্ষ দূরের একটি নক্ষত্রকে প্রদক্ষিণরত এই গ্রহের ভরও অনেকটাই বৃহস্পতির সমান। এনডিটিভির প্রতিবেদন অনুসারে, গ্রহটির নাম দেয়া হয়েছে কে২-২০১৬-বিএলজি-০০০৫এলবি। বৃহস্পতি গ্রহের ১.১ গুণ ভরসম্পন্ন এই গ্রহটি যে নক্ষত্রকে প্রদক্ষিণ করছে, সেই নক্ষত্রের ভর সূর্যের ৬০ শতাংশ।

এছাড়া সূর্য থেকে বৃহস্পতির যে দূরত্ব, প্রায় একই দূরত্ব রেখে জমজ গ্রহটিও অতিক্রম করছে তার নক্ষত্রকে। বৃহস্পতি থেকে সূর্যের দূরত্ব যেখানে ৪৬২ মিলিয়ন মাইল, কে২-২০১৬-বিএলজি-০০০৫এলবি থেকে তার নক্ষত্রের দূরত্ব ৪২০ মিলিয়ন মাইল।

আলবার্ট আইনস্টাইনের বিখ্যাত আপেক্ষিক তত্ত্ব ও গ্র্যাভিটেশনাল মাইক্রোলেন্সিং নামক পদ্ধতি ব্যবহার করে নতুন গ্রহটির সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। জমজ গ্রহ নিয়ে জ্যোতির্বিজ্ঞানীদের গবেষণাটি রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির সাময়িকী ‘মান্থলি নোটিসেস’এ জমা দেয়া হয়েছে।

ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের পিএইচডির ছাত্র ডেভিড স্পেক্ট এই গবেষণাকর্মের প্রধান। ২০১৬ সালের এপ্রিল থেকে জুলাই পর্যন্ত কেপলারের পাঠানো তথ্য নিয়ে মাইক্রোলেন্সিং পদ্ধতিতে কাজ করে আসছে ডেভিড স্পেক্টের নেতৃত্বাধীন গবেষক দল।

এসএ/

আরও পড়ুন