দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
রবিবার, ২৬ জুন ২০২২

একদিনে আক্রান্ত ১২ লক্ষাধিক, মৃত প্রায় সাড়ে ৩ হাজার


জনবাণী ডেস্ক
প্রকাশ: ৬ এপ্রিল ২০২২, ১০:১৪ পূর্বাহ্ন

শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় মঙ্গলবার বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৩৮ হাজার ৩২৪ জন এবং এ রোগে মারা গেছেন ৩ হাজার ৪৮১ জন। মহামারি শুরুর পর থেকে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স জানিয়েছে এ তথ্য।

তবে মঙ্গলবার নতুন আক্রান্ত রোগীর তুলনায় ‍করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ছিল বেশি। ওয়ার্ল্ডোমিটার্সের চার্ট বলছে, এই দিন কোভিড থেকে আরোগ্য হয়েছেন ১৫ লাখ ৪০ হাজার ৯৩৬ জন।

গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে করোনা পরিস্থিতির গুরুতর অবনতি ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। মঙ্গলবারও অন্যান্য দেশের তুলনায় দৈনিক সংক্রমণে শীর্ষে ছিল দক্ষিণ কোরিয়া; আর কোভিডজনিত অসুস্থতায় এ দিন সর্বোচ্চ মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, মঙ্গলবার দক্ষিণ কোরিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬৫ হাজার ৯৯৫ জন এবং এ রোগে দেশটিতে মৃত্যু হয়েছে ২০৯ জনের। অন্যদিকে এইদিন যুক্তরাষ্ট্রে কোভিডজনিত অসুস্থাতায় মারা গেছেন ৪৬৬ জন এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২৫ হাজার ৪৮০ জন।

বিশ্বের আরও যেসব দেশে মঙ্গলবার সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব দেশ হলো— ফ্রান্স (নতুন আক্রান্ত ২ লাখ ৩ হাজার ২১ জন, মৃত ১২৯ জন), জার্মানি (নতুন আক্রান্ত ১ লাখ ৮৭ হাজার ২৫৬ জন, মৃত ২৬৬ জন), ইতালি (নতুন আক্রান্ত ৮৮ হাজার ১৭৩ জন, মৃত ১৯৪ জন), যুক্তরাজ্য (মৃত ৩৬৮ জন, নতুন আক্রান্ত ৩৩ হাজার ২৯৭ জন) রাশিয়া (মৃত ৩১৬ জন, নতুন আক্রান্ত ১৩ হাজার ৯৪৭ জন), ব্রাজিল (মৃত ২০৫ জন, নতুন আক্রান্ত ২৭ হাজার ৩৩১ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৫ কোটি ৮২ লাখ ১৭ হাজার ২৪০ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ৫ কোটি ৮১ লাখ ৬১ হাজার ৯০৭ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৫৫ হাজার ৩৩৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

ওয়ার্ল্ডেমিটার্সের তথ্য বলছে, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৪৯ কোটি ৩৭ লাখ ৬৫ হাজার ৫৫৩ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬১ লাখ ৮২ হাজার ৯২৪ জনের। এছাড়া, এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৪২ কোটি ৯৩ লাখ ৬৫ হাজার ৩৮৯ জন।

জি আই/

আরও পড়ুন