দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
শনিবার, ১৩ আগস্ট ২০২২

নিলামে ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ গোল দেওয়া জার্সি


ক্রীড়া ডেস্ক
প্রকাশ: ৭ এপ্রিল ২০২২, ০৫:২১ পূর্বাহ্ন

ফুটবল দুনিয়ার খোঁজ-খবর যারা একটু হলেও রাখেন, তারা হ্যান্ড অব গড নামটির সঙ্গে পরিচিত। ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের মুখোমুখি আর্জেন্টিনা, ম্যারাডোনা গোল করেন হাত দিয়ে। আর তা ‘হ্যান্ড অব গড’ নামেই পরিচিত।

গোলটি নিয়ে ম্যারাডোনার মন্তব্য ছিল, ‘গোলের কিছুটা হয়েছে ম্যারাডোনার হেডে আর বাকিটা ঈশ্বরের হাত’। পরে অবশ্য স্বীকার করেন হাতটা ছিল তার নিজেরই।

আলবিসেলেস্তেরা ম্যাচটিতে জয় পায় ২-১ গোলে। অপর গোলটিও আসে ম্যারাডোনার পা থেকে। মাঝমাঠ থেকে একাই দৌড়ে গিয়ে গোল করেন তিনি। পরে ওই গোল স্বীকৃতি পায় ‘গোল অব দ্য সেঞ্চুরি’ হিসেবে। তবে হাত দিয়ে দেয়া গোলটি নিয়েই আলোচনা বেশি হয়। ওই ঘটনা ধরতে পারেননি রেফারি। গোল হিসেবে বৈধতা দেন তিনি।

ম্যাচটিতে যে জার্সি পরে ম্যারাডোনা খেলেছেন, তা নিলামে উঠতে যাচ্ছে। আগ্রহটাও বেশ তুঙ্গে, ইতিহাসের অন্যতম সেরা এই ফুটবলারের দুই বিখ্যাত গোলের জার্সি নিয়ে। এর দাম অন্তত চার মিলিয়ন ডলার হবে বলে ধারণা করা হচ্ছে।

ম্যারাডোনার এই বিখ্যাত জার্সি ৩৫ বছর ধরে আছে ইংলিশ মিডফিল্ডার স্টিভ হজের কাছে। আলোচিত ওই কোয়ার্টার ফাইনালের পর আর্জেন্টাইন কিংবদন্তির সঙ্গে জার্সি বিনিময় করেন তিনি।

আগামী ২০ এপ্রিল অনলাইনে শুরু হবে জার্সিটির নিলাম। চলবে ৪ মে পর্যন্ত।

এসএ/

আরও পড়ুন