দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
রবিবার, ২৬ জুন ২০২২

২১২ প্রাণীর ফ্রি চিকিৎসা দিয়েছে হাবিপ্রবির ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প


ক্যাম্পাস প্রতিনিধি
প্রকাশ: ১৬ জুন ২০২২, ০৮:২৪ অপরাহ্ন

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ভেটেরিনারি টিচিং হাসপাতাল গবাদি প্রাণির স্বাস্থ্য পরীক্ষা, সেবা ও পরামর্শ কার্যক্রমে প্রতিবারের মতো জুন মাসেও 'ফ্রি ভ্রাম্যমাণ ভেটেরিনারি মেডিকেল ক্যাম্পের আয়োজন করেছে। এ মাসের ক্যাম্পিং এ মোট ২১২'টি প্রাণির স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হয়।

বৃহস্পতিবার (১৬ ই জুন ) সকাল ১০ টা থেকে দুপুর ২টা পর্যন্ত দিনাজপুর সদর উপজেলার নশিপুর দাখিল মাদ্রাসাতে এই ক্যাম্পটি আয়োজিত হয়। সেখানে গবাদি প্রাণীর বিনামূল্যে চিকিৎসা, স্বাস্থ্যসেবা পরামর্শ প্রদান এবং কৃমিমুক্তকরণ কর্মসূচির আয়োজন করা হয়। পাশাপাশি বিনামূল্যে কৃষকদের গবাদি প্রাণীর রুচিবর্ধক ওষুধ, ভিটামিন ট্যাবলেট ও ইন্জেকশন স্যালাইন প্রদান করা হয়।

ভেটেরিনারি টিচিং হাসপাতালের পরিচালনা পর্ষদ কর্তৃক পরিচালিত এই ক্যাম্পের পরিচালনায় ছিলেন পরিচালক(ভারপ্রাপ্ত)  মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মীর রওশন আক্তার, বিশেষজ্ঞ সদস্য প্রফেসর ড. মোঃফারুক ইসলাম। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সদস্য-সচিব দায়িত্বপ্রাপ্ত ভেটেরিনারি সার্জন ডা. মোঃ হান্নান আলী।

এছাড়াও ক্যাম্পে সার্জারি বিভাগের ডাঃ মো ইসমাইল হোসেন ও ডাঃ মেরাজ হোসেন সহ উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্স অনুষদের শেষ দুই বর্ষের শিক্ষার্থীরা।

ক্যাম্পিং এ মোট ২১২'টি প্রাণির স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হয়। সেই সাথে আর্টিফিশিয়াল ইনসেমিনেশন এনেন্ট্রাস, রিপিট ব্রিডিংসহ বিভিন্ন জটিল সমস্যা সমাধানে পরামর্শ প্রদান করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি টিচিং হাসপাতাল ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্স অনুষদের ছাত্র-ছাত্রীদের চিকিৎসা বিষয়ক হাতে কলমে শিক্ষার  পাশাপাশি জনসাধারণের গবাদি প্রাণির সকল প্রকার সুচিকিৎসা প্রদান করে থাকে। এছাড়াও রয়েছে ভ্রাম্যমান ভেটেরিনারি ক্লিনিক যেটি সরাসরি মাঠে গিয়ে গ্রাম পর্যায়ে প্রান্তিক কৃষকের গবাদি প্রাণিগুলোকে আধুনিক চিকিৎসা সেবা দিয়ে থাকে।

উল্লেখ্য, ভেটেরিনারি টিচিং হাসপাতাল, ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিক ও কৃত্রিম প্রজনন কার্যক্রমে এ বছরেই প্রায় ৫০০ প্রাণীকে চিকিৎসা সেবা প্রদান করে। প্রতিমাসে ২টি করে ফ্রি ভেটেরিনারি মেডিকেল স্বাস্থ্য সেবা ও পরামর্শ দেওয়ার জন্য কাজ করছে ভেটেরিনারি টিচিং হাসপাতাল কতৃপক্ষ।

এসএ/

আরও পড়ুন