দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
রবিবার, ২৬ জুন ২০২২

৪র্থ জাতীয় আইসিটি স্কাউট জাম্বুরী অনুষ্ঠিত


প্রযুক্তি ডেস্ক
প্রকাশ: ২০ জুন ২০২২, ০৪:১৪ অপরাহ্ন

বাংলাদেশ স্কাউটস, আইসিটি বিভাগের আয়োজন ও ব্যবস্থাপনায় ১৮ থেকে ২০ জুন ২০২২ পর্যন্ত জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র, মৌচাক, গাজীপুরে ‘৪র্থ জাতীয় আইসিটি স্কাউট জাম্বুরী’ অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৪র্থ জাতীয় আইসিটি স্কাউট জাম্বুরীর উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম পিএএ।

ক্যাম্প ফায়ারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন বাংলাদেশ স্কাউটসের সভাপতি ও ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের গ্লোবাল কমিশন অন বায়োডাইভারসিটিস-এর কমিশনার মোঃ আবুল কালাম আজাদ; বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ স্কাউটসের কোষাধ্যক্ষ ও সাবেক সিনিয়র সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ড. মো. শাহ্ কামাল; আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম পিএএ।

‘৪র্থ জাতীয় আইসিটি স্কাউট জাম্বুরী’ ক্যাম্প চীফ-এর দায়িত্ব পালন করেন বাংলাদেশ স্কাউটস আইসিটি বিভাগের জাতীয় কমিশনার (এনসি) ও সচিব, ভূমি মন্ত্রণালয় মোঃ মোস্তাফিজুর রহমান পিএএ, ডেপুটি ক্যাম্প চীফ-এর দায়িত্ব পালন করেন বাংলাদেশ স্কাউটস আইসিটি বিভাগের জাতীয় উপ কমিশনার (ডিএনসি) ও অতিরিক্ত সচিব, ভূমি মন্ত্রণালয় মো: জহুরুল হক; ডিএনসি পদমর্যাদা স্কাউট শপের পরিচালক এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় যুগ্মসচিব মোঃ হেমায়েত হোসেন এবং আইসিটি বিভাগের ডিএনসি ও উপ সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় মোঃ আবু নাসার উদ্দিন, সেশন পরিচালনা করেন ভূমিসেবা ডিজিটাইজেশন মনিটরিং সেল-প্রধান, উপসচিব, ভূমি মন্ত্রণালয় ড. মো: জাহিদ হোসেন পনির, পিএএ; রেজিষ্ট্রেশনে আহবায়কের দায়িত্ব পালন করেন ডিএনসি শারমিন নাছিমা বানু প্রমূখ।

জাম্বুরীতে অংশগ্রহণকারী কাব, স্বাউট, রোভার সদস্যরা ‘আনহিউম্যান এয়ার ভেহিকল-ড্রোন, ই-কমার্স এবং ফ্রিল্যান্সিং, ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভোলুশ (ফোরআইআর), সাইবার সিকিউরিটি এন্ড সোশ্যাল মিডিয়া, বাংলাদেশের জাতীয় ডেটা সেন্টার মনিটরিং ও তথ্যভান্ডার ইত্যাদি’ সম্পর্কে বাস্তব ধারনা লাভ করে এবং আইসিটি বিষয়ে সচেতনতা সম্পর্কে অবগত হয়। স্কাউট অ্যানিমেশন স্টুডিও, বঙ্গবন্ধু হাইটেক সিটি এবং ওয়ালটন হাইটেক পার্ক পরিদর্শন করে।

জি আই/

আরও পড়ুন