দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
রবিবার, ২৬ জুন ২০২২

বন্যার্ত মানুষের পাশে দাঁড়িয়ে আলোচনায় জনপ্রিয় ইউটিউবাররা


নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ২২ জুন ২০২২, ০৬:১৩ অপরাহ্ন

জলে ভাসছে সিলেট, সিলেট ও মৌলভীবাজার, সুনামগঞ্জে প্রায় ৫০ লাখ মানুষ পানিতে বন্দি। মানবেতর জীবনযাপন করছেন তারা। ক্রমশ অবনতি ঘটছে পরিস্থিতির। এরই মধ্যে বাংলাদেশের নানা অঙ্গনের তারকারা সক্রিয় হয়েছেন। নানাভাবে তারা বন্যার্তদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছেন। 

স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে পড়েছেন সিলেটবাসী। মৌলভীবাজার, সুনামগঞ্জে প্রায় ৫০ লাখ মানুষ পানিতে বন্দি। সেখানকার প্রতিটি জেলার একেকটি উপজেলা পরিণত হয়েছে বিচ্ছিন্ন দ্বীপে। পানিবন্দি হয়ে পড়েছেন কয়েক লাখ মানুষ।এরই মধ্যে বাংলাদেশের নানা অঙ্গনের তারকারা সক্রিয় হয়েছেন। নানাভাবে তারা বন্যার্তদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছেন এমন সময় দেশের আনেক ইউটিউবার সিলেটের বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়াচ্ছেন। 

প্রসঙ্গত, বন্যার্ত মানুষের পাশে দাঁড়িয়ে সোশ্যাল মিডিয়ায় আলোচনায় এসেছেন জনপ্রিয় ইউটিউবার তৌহিদ আফ্রিদি, কুঁড়েঘর’ ব্যান্ডের জনপ্রিয় তরুণ সংগীতশিল্পী তাশরীফ খান,  ব্যারিস্টার সুমন, আর এস ফাহিম, হৃদয় আহাম্মেদ শান্ত, সহ আরো অনেকেই।  

বানভাসি মানুষের জন্য ট্রাকভর্তি খাবার নিয়ে সিলেট যান তারা, এবং তাদের ফেসবুক পেজ থেকে  আহ্বানের পর দেশ-বিদেশ থেকে বিভিন্ন ব্যক্তি বিভিন্ন মাধ্যমে তাদের কাছে এই অর্থ পাঠিয়েছেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন তার ফেসবুক পেজে লাইভে বলেন 
দেশ-বিদেশ থেকে বিভিন্ন ব্যক্তি বিভিন্ন মাধ্যমে তার কাছে এই অর্থ পাঠিয়েছেন। ফেসবুকে বন্যার্তদের জন্য সাহায্যের আবেদন জানানোর পর প্রথম দিনে ৭০ লাখ, দ্বিতীয় দিনে ২৭ লাখ ও আজ তৃতীয় দিন এখন পর্যন্ত ৫৩ লাখ টাকা পাওয়া গেছে। সবমিলিয়ে দেড় কোটি টাকার কিছু বেশি সংগ্রহ হয়েছে। বাংলাদেশ এটা একটা নজির স্থাপন হয়েছে। আমার মতো একজন মানুষকে সবাই এত বিশ্বাস করেছে সত্যিই আমি অভিভূত।

জনপ্রিয় ইউটিউবার তৌহিদ আফ্রিদি ১০ লাখ টাকা এবং ১৫০০০ হাজার মানুষের খাবারসহ ১২০ টি বাড়ি করে দেওয়ার কথা জানান।  তিনি বলেন আমার নিজের ইনকামের সমস্ত টাকা আমি বন্যার্ত মানুষের জন্য খরচ করব, এবং আফ্রিদি আরও জানান, তার সংগ্রহ করা কিছু খাবার আর্মিদের কাছে হস্তান্তর করা হবে। বাকিগুলো তার টিমের সদস্যরা বিতরণ করবেন। তিনি জানান, সকাল থেকে অনেকেই আমাদের এখানে ত্রাণ দিয়ে গেছেন। আমি আগেই জানিয়েছিলাম, কোনো টাকা নেব না। এ জন্য অনেকেই শুকনো খাবার পৌঁছে দিয়েছেন। আপনারা সবাই এভাবে সিলেটবাসীর পাশে দাঁড়াচ্ছেন, এ জন্য আপনাদের ধন্যবাদ।

বন্যার্ত মানুষের পাশে দাঁড়িয়ে সোশ্যাল মিডিয়ায় আলোচনায় এসেছেন ‘কুঁড়েঘর’ ব্যান্ডের জনপ্রিয় তরুণ সংগীতশিল্পী তাশরীফ খান। নিজ উদ্যোগে ১৬ লাখ টাকা জোগাড় করে বন্যার্তদের মাঝে বিলিয়ে দিচ্ছেন তিনি। তার এই কাজকে অনেকেই সাধুবাদ জানিয়েছেন

সংগীতশিল্পী তাশরীফ খান ফেসবুক লাইভের মাধ্যমে , দুদিনে ১৬ লাখ টাকার আর্থিক সহায়তার ব্যবস্থা করেছেন তিনি।

তাশরীফ লাইভে বলেন, ‘দুদিনে ১৬ লাখ টাকা অনুদান এসেছে। আমাদের সব নম্বরের লিমিট শেষ। এখন কেউ টাকা পাঠাইয়েন না। আমরা এইটা ডিস্ট্রিবিউট করার পর প্রয়োজন হলে আবার জানাব।’

বেশ কিছুদিন ধরেই সিলেটে অবস্থান করছেন তাশরীফ। সহযোগীদের নিয়ে বন্যাকবলিত মানুষদের সাহায্য করছেন। অন্যরাও যাতে এই সাহায্যে এগিয়ে আসে এ কারণে লাইভ করে সবাইকে জানান।

তাদের এই উদ্যোগ এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বেশ প্রশংসিত হচ্ছে। সবাই বাহবা দিচ্ছেন তরুণ এই ইউটিউবার দের

জি আই/

আরও পড়ুন