দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
রবিবার, ২৬ জুন ২০২২

ম্যারাডোনার মৃত্যুতে অভিযুক্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের বিচার


ক্রীড়া ডেস্ক
প্রকাশ: ২৩ জুন ২০২২, ০২:৩৮ অপরাহ্ন

বিশ্ব ফুটবলের কিংবদন্তি তারকা আর্জেন্টিনার প্রয়াত কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনা ২০২০ সালের নভেম্বরে ৬০ বছর বয়েসে না ফেরার দেশে পাড়ি জমান। তার চিকিৎসায় অবহেলায় অভিযুক্ত ৮ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর বিচার হবে। চিকিৎসকদের একটি দল ম্যারাডোনার চিকিৎসা সংক্রান্ত বিষয় তদন্ত করে ‘ঘাটতি ও অনিয়মের’ প্রমাণ পাওয়ার পর এক বিচারক অভিযুক্তদের বিচারকাজ শুরুর আদেশ দিয়েছেন। খবর বিবিসির।

ওই মাসের শুরুর দিকে মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার ঘটনায় অস্ত্রোপচার করে বাড়ি ফিরে সুস্থ হয়ে উঠছিলেন তিনি। তবে, এর কিছুদিন পরই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ৮৬’র বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক। তাঁর মৃত্যুর কয়েক দিন পর আর্জেন্টিনার প্রসিকিউটরএরা চিকিৎসার সঙ্গে জড়িত চিকিৎসক ও নার্সদের ব্যাপারে তদন্ত শুরু করে।

গত বছর ২০ জন বিশেষজ্ঞ নিয়ে একটি প্যানেল গঠন করে ম্যারাডোনার চিকিৎসা বিশ্লেষণ করা হয়। তাতে দেখা যায়- ম্যারাডোনার চিকিৎসা দেওয়া দলটি চিকিৎসায় ঘাটতি এবং বেপরোয়া পদ্ধতিতে কাজ করেছে। তাদের দেওয়া চিকিৎসা অনুপযুক্ত ছিল।

আদালতের নথিতে উল্লেখ করা হয়েছে, বিশেষজ্ঞ দলটি জানিয়েছে, ম্যারাডোনার মেডিকেল টিম যদি উপযুক্ত চিকিৎসা যথাসময়ে দিত, তাহলে দিয়েগো ম্যারাডোনার বেঁচে থাকার ভালো সম্ভাবনা থাকতো।

যাঁদের বিচার শুরু হতে যাচ্ছে, তাঁদের মধ্যে রয়েছেন—ম্যারাডোনার নিউরোসার্জন এবং ব্যক্তিগত চিকিৎসক লিওপোলদো লুক, একজন মনোরোগ বিশেষজ্ঞ ও মনোবিজ্ঞানী, দুজন চিকিৎসক, দুজন নার্স এবং তাদের প্রধান কর্তা। তবেম তাঁরা সবাই ম্যারাডোনার মৃত্যুর দায় অস্বীকার করেছেন।

অভিযুক্ত আট জনের বিরুদ্ধেই আর্জেন্টিনার আইন অনুসারে হত্যার ব্যাপারে বিচার হবে। বিচারে তাঁরা দোষী প্রমাণ হলে আট থেকে ২৫ বছরের কারাদণ্ড হতে পারে। তবে, বিচারের তারিখ এখনও নির্ধারণ করা হয়নি।

এসএ/

আরও পড়ুন